shono
Advertisement

Breaking News

Aadhaar cancellation

কাদের আধার বাতিল? হলফনামায় জানাল কেন্দ্র

জনস্বার্থ মামলায় কলকাতা হাই কোর্টে হলফনামা জমা করে কেন্দ্র।
Published By: Paramita PaulPosted: 11:52 PM Jun 24, 2024Updated: 11:52 PM Jun 24, 2024

গোবিন্দ রায়: কাদের আধার কার্ড নিষ্ক্রিয় বা বাতিল করা হচ্ছে? এ সংক্রান্ত জনস্বার্থ মামলার প্রেক্ষিতে আধার বাতিল বা নিষ্ক্রিয়ের কারণ জানতে চেয়েছিল আদালত। সোমবার সেই মামলায় হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে হলফনামা জমা করে কেন্দ্র। জানায়, দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে বাতিল করা হচ্ছে কিছু আধার কার্ড।

Advertisement

হলফনামায় কেন্দ্র জানিয়েছে, দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে কিছু আধার কার্ড বাতিল করা হচ্ছে। যে সব বিদেশি নাগরিক এ দেশে থাকার জন্য পর্যাপ্ত তথ্য দিচ্ছেন না এবং নথি ছাড়া বেআইনিভাবে এ দেশে থেকে যাওয়া বিদেশি নাগরিকদের জন্যও একই পদক্ষেপ নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: রাম মন্দিরের ছাদ চুঁইয়ে পড়ছে জল! দ্রুত ব্যবস্থার আর্জি প্রধান পুরোহিতের]

কেন্দ্রের তরফে আরও জানানো হয়, প্রাথমিক ভাবে আধার ডেটাবেস থেকেই শনাক্ত করার কাজ করা হচ্ছে। যারা বেআইনি ভাবে আছেন তাদের নিজেদের দেশে পাঠিয়ে দেওয়ার প্রক্রিয়াও করা হচ্ছে। একইসঙ্গে, জাল নথি দিয়ে যারা আধার কার্ড বানিয়ে দেশে রয়ে গিয়েছে তাদের খোঁজার কাজ চালাচ্ছে দেশের গোয়েন্দা বিভাগ।

অভিযোগ, বহু মানুষের আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে। যা নিয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল জয়েন্ট ফোরাম এগেইনস্ট এনআরসি নামে একটি সংগঠন। আদালতে সংগঠনের দাবি, পশ্চিমবঙ্গে প্রচুর আধার কার্ড অচল করে দেওয়া হচ্ছে। তাদের অভিযোগ, বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। মন্ত্রালয় থেকে বলা হচ্ছে এটা নিষ্ক্রিয় নয়, আসলে কোনও 'এরর' হওয়ার কারণে এমন হচ্ছে। মামলাকারীর আর্জি, যাদের কার্ড নিষ্ক্রিয় হয়েছে তাদের অবিলম্বে বিষয়টি জানানো হোক।

[আরও পড়ুন: স্কুলের জলের ট্যাঙ্কে মদের বোতল! আরামবাগে হুলুস্থুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে হলফনামা জমা করে কেন্দ্র।
  • জানায়, দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে বাতিল করা হচ্ছে কিছু আধার কার্ড।
  • হলফনামায় কেন্দ্র জানিয়েছে, দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে কিছু আধার কার্ড বাতিল করা হচ্ছে।
Advertisement