shono
Advertisement

গরুকে আলিঙ্গন করলে যদি গুঁতোয়! ‘কাউ হাগ ডে’নিয়ে কেন্দ্রকে খোঁচা মমতার

মনে করিয়ে দিলেন স্বাস্থ্যসাথীর কথাও।
Posted: 05:22 PM Feb 13, 2023Updated: 05:22 PM Feb 13, 2023

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ভালবাসার দিবসে (Valentines Day) গরুকে আলিঙ্গন করুন! এমনটাই বলেছিল কেন্দ্রের পশু কল্যাণ বোর্ড। ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই গরুকে আলিঙ্গনের সিদ্ধান্ত প্রত্যাহারও করেছিল। তা সত্ত্বেও এবার বিধানসভায় উঠল সেই ‘কাউ হাগ ডে’ প্রসঙ্গ। খোদ মুখ্যমন্ত্রী মজার ছলে খোঁচা দিলেন কেন্দ্রকে।

Advertisement

বিষয়টা ঠিক কী? সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বিধানসভায় তুলে ধরেন গরুকে আলিঙ্গনের প্রসঙ্গ। তিনি বলেন, “বলছে ভ্যালেন্টাইনস ডে-তে গরুকে জড়িয়ে ধরতে হবে। কিন্তু গরু যদি গুঁতিয়ে দেয়, তখন কী হবে?” প্রশ্ন করে নিজেই আবার মুশকিল আসান স্বাস্থ্যসাথীর কথা মনে করিয়ে দেন। যদিও এক্ষেত্রেও কেন্দ্রকে বিঁধতে ছাড়েননি মু্খ্যমন্ত্রী। বলেন, গরুকে আলিঙ্গন করতে দিতে হবে ১০ লক্ষ টাকার বিমা। তাহলে নিশ্চিতভাবে আলিঙ্গন করা হবে। মহিষকে আলিঙ্গনে ২০ লক্ষ টাকার বিমার কথা বলেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: মাড়গ্রামে নিহত TMC কর্মীদের বাড়িতে সাংসদ শতাব্দী রায়, দিলেন পাশে থাকার আশ্বাস]

প্রসঙ্গত, কেন্দ্রে মোদি সরকার ক্ষমতায় আসার পর সংবাদ শিরোনামে গরু এসেছে বারবার। গোমাংস খাওয়া নিয়ে বিতর্ক-হিংসা থেকে গোমূত্র পান, সব নিয়েই শাসক-বিরোধী আঁকচাআঁকচি চরমে পৌঁছেছে। তাই মধ্যেই দিন কয়েক আগে কেন্দ্র সরকারের পশু কল্যাণ বোর্ড (Animal Welfare Board) এক বিবৃতিতে আমজনতার কাছে আবেদন জানায়, ভ্যালেন্টাইন্স ডে-তে (Valentine’s day) অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি গরুকে আলিঙ্গন করুন (Cow Hug Day)। তাঁদের দাবি ছিল, এতে গবাদি পশুর প্রতি মানুষের আবেগ বাড়বে। তবে এই আবেদনের পর থেকেই দেশজুড়ে শুরু হয় সমালোচনা। গরুকে আলিঙ্গন করা নিয়ে বিজেপি সরকারকে খোঁচা দিতে ছাড়েনি বিরোধীরা। আর লাগাতার সমালোচনার মুখে পড়ে নিজেদের অবস্থান থেকে সরে দাঁড়ায় পশু কল্যাণ বোর্ড।

[আরও পড়ুন: টাকা চেয়ে চাপ! শিলিগুড়ির পানশালায় ঢুকে তাণ্ডব দুষ্কৃতীদের, ব্যবসায়ীকে হুমকি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement