shono
Advertisement

‘চন্দ্রযান ৩-এর কৃতিত্ব বিজ্ঞানীদের, রাজনীতিবিদের নয়’, বিজেপিকে তোপ মমতার

টুইট করে চন্দ্রযানের সাফল্য কামনা মুখ্যমন্ত্রীর।
Posted: 10:24 AM Aug 23, 2023Updated: 10:31 AM Aug 23, 2023

স্টাফ রিপোর্টার: চন্দ্রযান-৩-এর সাফল‌্য কামনায় মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়। মঙ্গলবার X প্ল্যাটফর্মে তিনি চন্দ্রাভিযানের শুভ কামনা করে বলে দেন, ‘‘এই কাজের কৃতিত্ব বিজ্ঞানীদের, কোনও রাজনীতিবিদের নয়।’’

Advertisement

লোকসভা ভোটের আগে বিজেপি ইসরোর কৃতিত্বকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) কৃতিত্ব হিসেবে দেখাতে মাঠে নেমেছে। বিজেপির এহেন অভিপ্রায়কে কটাক্ষ করেন মমতা। তিনি টুইট করেন, ‘‘গোটা দেশের জন‌্য মিশন চন্দ্রযান-৩ গর্বের বিষয়। ইসরোর বিজ্ঞানীদের দল ভারতের সম্পদ। তাঁদের কঠোর পরিশ্রমের ফলেই দেশ মহাকাশবিজ্ঞানে এত উন্নতি করেছে। এর কৃতিত্ব দেশের বিজ্ঞানীদের, অর্থনীতিবিদদের, দেশের মানুষের। কোনও রাজনৈতিক দলের কুক্ষিগত নয়।” বিজ্ঞানীদের তালিকায় বাংলার প্রতিনিধিরাও আছেন। সকলের সম্মিলিত অবদানেই ভারতের চন্দ্রাভিযানে এই আশাতীত উত্তরণ বলে টুইট করেন মমতা (Mamata Banerjee)।

[আরও পড়ুন: ‘হস্টেলে ব়্যাগিং হবেই, কারও প্রাণ গেলে তার ব্যাপার’, যাদবপুর ছাত্রমৃত্যুতে বিস্ফোরক ধৃতের বাবা]

চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের লক্ষ্যে ক্রমশ এগোচ্ছে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। মমতা লেখেন, “চন্দ্রযানের সফট ল‌্যান্ডিংয়ের সাফল‌্য কামনা করে আসুন, আমরা সকলে মিলে গলা ফাটাই।’’ বুধবার চাঁদে বিক্রম ল‌্যান্ডার সফলভাবে নামতে পারলে যে তার কৃতিত্ব কোনওভাবেই বিজেপি না নিতে পারে, তার সুর আগেই বাঁধলেন মুখ্যমন্ত্রী।

আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরই তৈরি হতে চলেছে ইতিহাস। চাঁদের আবহাওয়া ঠিক থাকলে ভারতীয় সময় ৬টার একটু পরেই পৃথিবীর একমাত্র উপগ্রহের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করবে বিক্রম। এই প্রথম কোনও দেশ চাঁদের দক্ষিণ মেরুতে নামতে চলেছে। চন্দ্রযানের সাফল্য কামনা করে প্রার্থনা করছে গোটা দেশ।

[আরও পড়ুন: রাতভর বৃষ্টি উত্তরবঙ্গে, একাধিক জেলায় কমলা সতর্কতা, কী জানাচ্ছে হাওয়া অফিস?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement