shono
Advertisement

রাত পোহালেই পথে নামবে বাস-অটো-ট্যাক্সি, ভোগান্তি কমার অপেক্ষায় নিত্যযাত্রীরা

পুরনো ভাড়ায় কত সংখ্যক বেসরকারি বাস রাস্তায় নামবে, তা নিয়ে যথেষ্টই সন্দেহ রয়েছে।
Posted: 08:12 PM Jun 30, 2021Updated: 08:38 PM Jun 30, 2021

নব্যেন্দু হাজরা: করোনা পরিস্থিতিতে আগামিকাল থেকেই ফের রাস্তায় নামবে সরকারি-বেসরকারি বাস। চলবে অটো ট্যাক্সি, ক্যাবও। তবে পুরনো ভাড়ায় কত সংখ্যক বেসরকারি বাস রাস্তায় নামবে, তা নিয়ে যথেষ্টই সন্দেহ রয়েছে। আর সব সরকারি বাস রাস্তায় বেরলেও বেসরকারি বাস না নামলে সমস্যায় পড়তে পারেন অফিসযাত্রীরা। বাসমালিকরা জানিয়েছেন, ভাড়া বৃদ্ধি না হলে বাস নামানো সম্ভব নয়।

Advertisement

বুধবার রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim) এপ্রসঙ্গে জানিয়েছেন, “বাসমালিকদের দাবি আমরা সরকারকে জানিয়ে দিয়েছি। আলোচনা হচ্ছে। সরকারের সিদ্ধান্ত জানিয়ে দেব।” একই সঙ্গে সাধারণ মানুষের স্বার্থের কথা ভেবে বাস নামানোর জন্য মালিকদের অনুরোধ করেন পরিবহণমন্ত্রী। ফিরহাদ এদিন বলেন, “রাজ্যজুড়ে বৃহস্পতিবার মোট তিন হাজার সরকারি বাস রাস্তায় নামবে। কলকাতায় চলবে ৮০০ বাস। সরকার সমস্ত বাসই নামিয়ে দেবে।” তবে পরিবহণ দপ্তরের কর্তাদের দাবি, আগামিকাল থেকে বাস রাস্তায় নামলেও সরকারের আসল পরীক্ষা শুক্রবার। যেহেতু ১ জুলাই সরকারি অফিস ছুটি থাকবে তাই দুর্ভোগটা হয়তো সেভাবে নজরে আসবে না। কিন্তু শুক্রবার সব অফিস খুলে গেলে যাত্রীদের বাস পেতে হয়রানি হয় কিনা সেটাই দেখার।

[আরও পড়ুন: ভুয়ো ভ্যাকসিন কাণ্ড: জনস্বার্থ মামলায় কলকাতা হাই কোর্টে একাধিক প্রশ্নের মুখে রাজ্য]

পরিবহণ দপ্তরসূত্রে খবর, প্রত্যেকটি সরকারি নিগমই তার সমস্ত বাস নামিয়ে দেবে। বেশি জোর দেওয়া হচ্ছে লং রুটের গাড়ি চালানোর উপর। যেহেতু সাধারণের জন্য ট্রেন বন্ধ সেহেতু জেলার মানুষও বাসে চেপেই শহরে কর্মস্থলে আসবেন। তাই মফস্বল এবং জেলা থেকে একাধিক নতুন রুটে বাস চলবে। তবে বেসরকারি বাসমালিকরা কী করবেন, তা এখনও পরিষ্কার নয়। তাঁদের ভাড়ার বিষয়টা দেখার জন্য একটা কমিটি তৈরি করা হয়েছে। তারাই আলোচনা করে দেখছে। যেহেতু মেট্রোও সাধারণের জন্য খোলা নেই তাই বাসের উপরই চাপ বাড়বে। তবে ট্রেন বন্ধ থাকায় হাওড়া-শিয়ালদহের যাত্রী চাপটা সেভাবে হবে না। ভিড় হবে উত্তর এবং দক্ষিণ চব্বিশ পরগনা থেকে শহরে ঢোকা বাসগুলোতে। কলকাতায় প্রায় হাজার ছয়েক বেসরকারি বাস চলত। সংখ্যাটা কত দাঁড়ায় সেটাই দেখার।

জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধরণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, “এই মুহূর্তে পুরনো ভাড়ায় বাস নামানো অসম্ভব। অটো যদি নিজের ভাড়া তৈরি করতে পারে তবে বাস কেন পারবে না? হয় সরকার ভাড়া বাড়াক, না হয় আইন বদল করুক প্রয়োজনে।” ওয়েস্ট বেঙ্গল বাস মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রদীপ নারায়ণ বসু বলেন, “সরকার নিশ্চয়ই বাস মালিকদের কথা ভেবেই একটা সিদ্ধান্ত নেবে। পুরনো ভাড়ায় বাস চালানো অসম্ভব।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement