shono
Advertisement

তরুণদের অগ্রাধিকারে সিপিএমের হোলটাইমারেও কি অবসর প্রথা? তুঙ্গে জল্পনা

হোলটাইমারের অভাব রয়েছে পার্টিতে, বলছে রিপোর্ট।
Posted: 09:33 AM Sep 04, 2023Updated: 09:38 AM Sep 04, 2023

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: তরুণদের অগ্রাধিকার দিতে পার্টির হোলটাইমারেও কি অবসর প্রথা চালু করতে চায় সিপিএম (CPM) ? বয়স্কদের অব‌্যাহতি দিয়ে বেশি করে তরুণদের পার্টির সর্বক্ষণের কর্মী করার সিদ্ধান্ত নিতে চলেছে সিপিএম। এমনিতেই পার্টির হোলটাইমারদের (Wholetimer) ভাতা কম। জেলাগুলিতে ভাতার হারে তারতম‌্যও রয়েছে। পার্টিতে হোলটাইমারের সংখ‌্যা প্রয়োজনের তুলনায় কম। কারণ, এরিয়া থেকে জেলা কমিটিতে অনেকেই যাঁরা রয়েছেন, তাঁদের বেশিরভাগ হোলটাইমার নন। সর্বক্ষণের কর্মী হওয়ার ক্ষেত্রে পার্টির যে নির্দেশিকা তা বহু ক্ষেত্রেই মানা হচ্ছে না বলেই রিপোর্ট রাজ‌্য সিপিএমে। সেসবের পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে আলিমুদ্দিন স্ট্রিট।

Advertisement

আগেই সিপিএম রাজ‌্য কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল, জেলা সম্পাদকমণ্ডলীর সদস‌্যকে দলের সর্বক্ষণের কর্মী হতেই হবে। রাজ‌্য কমিটির এই সিদ্ধান্তের পর জেলা সম্পাদকমণ্ডলীর অনেককেই ছেঁটে ফেলা হয়। এরপর বলা হয়েছিল, সমস্ত এরিয়া কমিটির (Area Committee)সম্পাদক হলে তাঁকে সর্বক্ষণের কর্মী হতে হবে। কিন্তু সিপিএম সূত্রে খবর, বারবার বলা সত্ত্বেও রাজ্যে এমন অনেক এরিয়া কমিটি রয়েছে, যেখানে সম্পাদকরা হোলটাইমার নন। আবার এরকম এরিয়া কমিটিও রয়েছে যেখানে একজনও সর্বক্ষণের কর্মী নেই।

[আরও পড়ুন: জাতিবিদ্বেষ মামলায় বিশ্বভারতীর আধিকারিকের বিরুদ্ধে জারি গ্রেপ্তারি পরোয়ানা]

গত রাজ‌্য সম্মেলনের রিপোর্টেও (Report)এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছিল, পার্টি নেতৃত্বের বিশেষ দায়িত্ব সর্বক্ষণের কর্মী গড়ে তোলা। এসবের মধ্যেই পার্টির বিভিন্ন ফ্রন্ট থেকে তরুণ কর্মীদের হোলটাইমার পদে অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চব্বিশের লোকসভা নির্বাচনকে (Lok Sabha Election 2024) সামনে রেখে দলের সামনের সারিতে তরুণ মুখদের রাখা হচ্ছে। প্রচারেও তরুণ ব্রিগেডকে ব‌্যবহার করা হচ্ছে। পার্টি নেতৃত্ব মনে করছে, তরুণ কর্মীদের বাছাই করে সঠিক ক‌্যাডার নীতির মাধ‌্যমে তাদের পরিচর্যার মধ‌্য দিয়ে সর্বক্ষণের কর্মী হিসাবে গড়ে তোলা দরকার। পার্টি সিদ্ধান্ত নিয়েছে, তরুণ কর্মীদের সমাজের বিভিন্ন অংশ থেকেই বাছাই করে চিহ্নিত করতে হবে। ছাত্র-যুব-মহিলা ফ্রন্টের তরুণ কর্মী, শ্রমিক-কৃষক ও খেতমজুর ফ্রন্টের তরুণ কর্মী, সংখ‌্যালঘু, আদিবাসীদের মধ্যে থেকেও তরুণ কর্মীদের হোলটাইমার হিসাবে তুলে আনতে হবে। আর এই উদ্যোগে ঘাটতি রয়েছে বলেও স্বীকার করে নিচ্ছে রাজ‌্য নেতৃত্ব।

[আরও পড়ুন: টিকিট ছাড়াই যুবভারতীতে ঢোকার চেষ্টা, ডার্বি দেখতে গিয়ে গ্রেপ্তার অন্তত ৮০ সমর্থক]

নেতৃত্বের কথায়, উন্নতমানের ক‌্যাডার (Cadre) পার্টির সেরা সম্পদ। এই বিষয়ে অগ্রাধিকার দিতে হবে। পার্টির রিপোর্টে এও বলা হয়েছে যে, অবসর নিয়ে সর্বক্ষণ যাঁরা পার্টির কাজ করছেন তাঁরা পার্টির সম্পদ হলেও সর্বক্ষণের কর্মী নন। ’২১ সালে পুনর্নবীকরণের সময়ে রাজ‌্য সিপিএমে হোলটাইমারের সংখ‌্যা ছিল ১৪৯৯। কিন্তু সেভাবে সর্বক্ষণের কর্মী আনা যাচ্ছে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement