shono
Advertisement
Cyclone Dana

বঙ্গোপসাগরে জন্ম নিল 'ডানা'! কখন, কোথায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড়?

ঝড়ের গতিবেগ থাকবে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে,  শক্তিশালী ঘূর্ণিঝড় রূপেই আছড়ে পড়বে 'ডানা'। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত উপকূলবর্তী জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির বৃষ্টির আশঙ্কা।
Published By: Paramita PaulPosted: 09:13 AM Oct 23, 2024Updated: 09:49 AM Oct 23, 2024

নিরুফা খাতুন: বঙ্গোপসাগরে জন্ম নিল ঘূর্ণিঝড় 'ডানা'। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা থেকে শুক্রবার ভোর ৫টার মধ্যে পুরী ও সাগরদ্বীপের মাঝে ধামরা বন্দরে আছড়ে পড়বে সেটি। সর্বোচ্চ গতিবেগ থাকবে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, আপাতত ওড়িশার পারাদ্বীপ থেকে ৫৬০ কিলোমিটার এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৬৩০ কিলোমিটার, সাগরদ্বীপ থেকে ৭০০ কিলোমিটার দূরে রয়েছে সদ্যোজাত 'ডানা'। তার গতিপ্রকৃতি বলছে বৃহস্পতিবার সকালের মধ্যে ভয়ঙ্কর রূপ নেবে।  শক্তিশালী ঘূর্ণিঝড় রূপেই স্থলভাগে ঝাপটা দেবে 'ডানা'। আর তার প্রভাবে বৃহস্পতিবার থেকে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়ার গতিবেগ প্রতি ঘন্টায় ১২০ কিলোমিটার থেকে ১৩৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। ফলে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের।

আজ অর্থাৎ বুধবার থেকে শুক্রবার পর্যন্ত উপকূলবর্তী জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির বৃষ্টির আশঙ্কা। সঙ্গে থাকবে দমকা ঝড়ো হাওয়া। বুধবার থেকে শুক্রবারের মধ্যে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দু-এক জায়গায় প্রবল বৃষ্টির সতর্কতা। কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া, উত্তর ২৪ পরগনাতেও ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের বাকি জেলা এবং উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে।

আজ বেলা বাড়লে কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা বাড়বে। রাতের দিকে হালকা হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার বিকেল থেকে শুক্রবার সকালের মধ্যে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সতর্কতা থাকছে। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা। ৭০ কিলোমিটার প্রতি ঘন্টায় বেগে ঝড়ের আশঙ্কাও রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বঙ্গোপসাগরে জন্ম নিল ঘূর্ণিঝড় 'ডানা'।
  • বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা থেকে শুক্রবার ভোর ৫টার মধ্যে পুরী ও সাগরদ্বীপের মাঝে ধামরা বন্দরে আছড়ে পড়বে সেটি।
  • সর্বোচ্চ গতিবেগ থাকবে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা।
Advertisement