shono
Advertisement
Calcutta HC

রাজ্যপাল বনাম মুখ্যমন্ত্রী মানহানি মামলা: হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ রাজ্য

আগামী সোমবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে হাই কোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। 
Published By: Sucheta SenguptaPosted: 09:33 PM Jul 19, 2024Updated: 09:37 PM Jul 19, 2024

গোবিন্দ রায়: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের  (CM Mamata Banerjee)বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। গত ১৬ জুলাই ওই মামলার প্রেক্ষিতে এক অন্তর্বর্তী নির্দেশ জারি করে কলকাতা হাই কোর্ট। আপাতত রাজ্যপালের নামে কোনও আপত্তিজনক মন্তব্য করা যাবে না বলে জানিয়েছিলেন হাই কোর্টের বিচারপতি কৃষ্ণা রাও। রাজ্যের মুখ্যমন্ত্রী-সহ তৃণমূলের প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ ও দুই সদ্য নির্বাচিত বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন - মামলায় পক্ষভুক্ত চারজনকেই রাজ্যপাল সম্পর্কে কোনও আপত্তিকর মন্তব্য করা থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছিল আদালত।

Advertisement

সিঙ্গল বেঞ্চের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার হাই কোর্টের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের হল। কলকাতা হাই কোর্ট (Calcutta HC) সূত্রে খবর, আগামী সোমবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে হাই কোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। 

[আরও পড়ুন: অবশেষে দৃষ্টিগোচর! প্রকাশ্যে বিশ্বের সর্বাধিক বিচ্ছিন্ন সম্প্রদায়ের বিরল ছবি]

প্রথমে রাজ্যপালের মানহানির মামলা (Defamation case) মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে করা হলেও পরে মামলায় যুক্ত করতে হয়েছে আরও তিনজনের নাম। তৃণমূলের প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ, ও সদ্য নির্বাচিত বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকার। রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Anand Bose), তাঁকে অসম্মানের অভিযোগে মামলা করলেও আদালতে মামলার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন মামলায় পক্ষভুক্ত সব পক্ষই। যদিও অন্তর্বর্তী নির্দেশে আদালত জানিয়েছিল, রাজ্যপাল সাংবিধানিক পদে রয়েছেন। এই অবস্থায় কোনও অন্তবর্তী নির্দেশ না দিলে যাঁদের বিরুদ্ধে মানহানির অভিযোগ, তাঁদের আরও আপত্তিজনক মন্তব্য করতে প্রশ্রয় দেওয়া হবে।

[আরও পড়ুন: নকশায় বদল, দলনেত্রীর জন্য পৃথক র‌্যাম্প! কেমন হবে একুশের মঞ্চ?]

এই নির্দেশ আগামী ১৪ অগাস্ট পর্যন্ত বহাল থাকবে বলে স্পষ্ট করে আদালত জানিয়েছে, রাজ্যপালের বিরুদ্ধে মহিলা সংক্রান্ত অভিযোগ প্রকাশ্যে রয়েছে। সকলে অবগত আছেন, অভিযোগ হয়েছে, আইন সেটা বিচার করে দেখছে। তার পরেও এহেন মন্তব্য কাম্য নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে রাজ্যপালের মানহানির মামলা এবার ডিভিশন বেঞ্চে।
  • আগামী সোমবার এই মামলার শুনানির সম্ভাবনা।
  • ই কোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে শুনানি হতে পারে।
Advertisement