shono
Advertisement

রাজ্য দিবস ও রাজ্য সংগীত নিয়ে আলোচনা বিধানসভাতেও! অধিবেশনের শেষদিন আসবে প্রস্তাব

আলোচনার দিন থাকতে পারেন মুখ্যমন্ত্রীও।
Posted: 01:49 PM Aug 26, 2023Updated: 01:49 PM Aug 26, 2023

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: বাংলার আলাদা রাজ্য দিবস নিয়ে বিধানসভায় প্রস্তাব আনতে পারে শাসকদল। সূত্রের খবর, বিধানসভার বাদল অধিবেশনের শেষদিন শাসকদলের তরফে রাজ্য দিবস এবং রাজ্য সংগীত নিয়ে প্রস্তাব আনা হতে পারে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে ওই প্রস্তাব নিয়ে আলোচনার সময় বিধানসভায় উপস্থিত থাকতে পারেন।

Advertisement

‘পশ্চিমবঙ্গ দিবস’ বিজেপির পছন্দের ২০ জুন পালিত হোক, চায় না রাজ্য সরকার। বিজেপির দেখাদেখি ওই দিনটি পালন করেন রাজ‌্যপাল নিজেও। চলতি বছর রাজ‌্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose) দিনটি পালন করেছেন। তাই আলাদা করে রাজ্য দিবসের চিন্তাভাবনা শুরু করে রাজ্য সরকার। রাজ্য দিবস ঠিক করার জন্য বিধানসভার স্পিকার একটি কমিটিও গড়ে।

[আরও পড়ুন: জয় শাহ নন, পাকিস্তানে এশিয়া কাপের ম্যাচ দেখতে যাচ্ছেন রজার বিনি]

সেই কমিটি ১ বৈশাখ দিনটিকে রাজ্য দিবস হিসাবে প্রস্তাব করেছে। সেই প্রস্তাব নিয়ে আলোচনার জন্য আগামী ২৯ আগস্ট বিকেল সাড়ে ৪টেয় নবান্নে সর্বদলীয় বৈঠক হবে। শাসকদল তৃণমূলের পাশাপাশি ডাকা হয়েছে বিজেপি, কংগ্রেস, সিপিএম-সহ বামফ্রন্টের শরিক দলগুলিকে। সেখানেই পশ্চিমবঙ্গ দিবস কবে, তা ঠিক করা হবে। আলোচনা হবে রাজ্য সংগীত নিয়েও। ওই বৈঠকে ‘রাজ্য দিবস’ হিসাবে কোনও একটি দিন ধার্য হলে, সেটা নিয়ে বিধানসভায় প্রস্তাব আনা হতে পারে।

[আরও পড়ুন: মজার টুইট! চাঁদে তিন স্পিনার, এক সিমার ও একজন অলরাউন্ডার নিয়ে নামবেন ওয়াসিম জাফর!]

সূত্রের খবর, ৪ সেপ্টেম্বর পর্যন্ত চলতে পারে বিধানসভার বাদল অধিবেশন। শেষদিন রাজ্য দিবস সংক্রান্ত প্রস্তাব আনা হবে। তাতে আলোচনা করতে উপস্থিত থাকতে পারেন খোদ মুখ্যমন্ত্রী। ওই প্রস্তাব পাশ করিয়ে সরকারিভাবে রাজ্য দিবসকে স্বীকৃতি দিতে পারে রাজ্য সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement