Advertisement

East West Metro: এবার Sector V থেকে Sealdah পর্যন্ত ছুটবে মেট্রো, শনিবারই শুরু ট্রায়াল

01:40 PM Jul 30, 2021 |
Advertisement
Advertisement

নব্যেন্দু হাজরা: শনিবারই ফুলবাগান (Phoolbagan) থেকে শিয়ালদহের উদ্দেশে চাকা গড়াবে মেট্রোর। তবে যাত্রী নিয়ে নয়। আপাতত মহড়া দৌড় শুরু হবে কাল থেকে। তাই এই অংশে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। যে গতিতে কাজ এগোচ্ছে সব কিছু ঠিকঠাক থাকলে সিআরএসের ছাড়পত্র মিললে ডিসেম্বরের শেষেই সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রো চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। বর্তমানে ইস্ট-ওয়েস্টের সেক্টর ফাইভ থেকে ফুলবাগান স্টেশন পর্যন্ত চলছে মেট্রো। এবার ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত প্রায় সাড়ে ৩ কিলোমিটার, পরিষেবা বাড়াতে তৎপর মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

ইস্ট-ওয়েস্ট প্রকল্পের অন্যতম বড় স্টেশন হতে চলেছে শিয়ালদহ (Sealdah) । থাকবে ৩০টি টিকিট কাউন্টার, ১৮টি এসক্যালেটর, ৫টি লিফট, ৯ টি সিঁড়ি। এই স্টেশন চালু হলে লোকাল ট্রেনে শিয়ালদহে নেমে সরাসরি বহু মানুষ মেট্রোয় চেপে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারবেন। তবে সেক্ষেত্রে শুধু সেক্টর ফাইভের (Sector V) দিকে নয়, হাওড়া ময়দান পর্যন্ত পরিষেবা চালুর অপেক্ষা করতে হবে। অন্যতম জনবহুল মেট্রো স্টেশন হয়ে উঠতে পারে শিয়ালদহ। ট্রায়াল রানের কথা ভেবে ইতিমধ্যেই শেষ করা হয়েছে পাবলিক অ্যাড্রেস সিস্টেম ইনস্টলের কাজ। বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে থার্ড লাইনে। মাসদুয়েক ট্রায়ালের পর চূড়ান্ত পরিষেবা চালুর জন্য কমিশনার অফ রেলওয়ে সেফটির কাছে অনুমতি চাইবে মেট্রো কর্তৃপক্ষ। তারা আশাবাদী সব ঠিকঠাক থাকলে চলতি বছরের ডিসেম্বরেই শিয়ালদহ থেকে চালু হতে পারে মেট্রো।

[আরও পড়ুন: খুলি ফাঁক করে জটিল Operation, নাক দিয়ে যন্ত্র ঢুকিয়ে বেরল মাথায় আটকে থাকা সূঁচ]

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন শিয়ালদহে লক্ষ লক্ষ যাত্রী মেট্রো ব্যবহার করবেন বলেই আশাবাদী কলকাতা মেট্রো রেল (Kolkata Metro Rail) কর্তৃপক্ষ। মেট্রো সূত্রে খবর, মাটির ১৬.৫ মিটার নিচে থাকছে মেট্রোর লাইন। মোট ৩টি প্ল্যাটফর্ম থাকছে। যেহেতু বহু যাত্রী ওঠানামা করবেন তাই আইল্যান্ড প্ল্যাটফর্ম রাখা হয়েছে। আপ ও ডাউন লাইনের জন্য দু’টি প্ল্যাটফর্ম ছাড়াও মাঝে থাকছে বিশেষ ‘আইল্যান্ড’ প্ল্যাটফর্ম। এই স্টেশনে মেট্রোর দরজা খুলবে দু’দিকেই। ফলে আসা-যাওয়ার পথে যাত্রীরা ট্রেনে দ্রুত ওঠা-নামা করতে পারবেন। ইতিমধ্যেই বসানো হয়েছে প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর। ইতিমধ্যেই স্টেশন সাজানোর কাজ শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: Weather Update: নিম্নচাপের টানা বৃষ্টিতে জলমগ্ন কলকাতা, কবে দেখা মিলবে রোদের?]

Advertisement
Next