shono
Advertisement

Bowbazar Metro: বাতিল পুরসভার বৈঠক, বউবাজারে মেট্রো বিপর্যয় নিয়ে আজ আলোচনা নবান্নে

বিশেষজ্ঞদের দেওয়া রিপোর্ট নিয়ে ওই বৈঠকে আলোচনার সম্ভাবনা।
Posted: 01:30 PM Oct 15, 2022Updated: 03:36 PM Oct 15, 2022

নিরুফা খাতুন: বউবাজারে মেট্রো বিপর্যয় নিয়ে কলকাতা পুরসভার বৈঠক বাতিল। উচ্চপর্যায়ের বৈঠকটি হবে নবান্নে। শনিবার বিকেল চারটেয় মুখ্যসচিবের নেতৃত্বে বৈঠক হওয়ার কথা। বৈঠকে ভারচুয়ালি অংশ নিতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষজ্ঞদের দেওয়া রিপোর্ট নিয়ে ওই বৈঠকে আলোচনার সম্ভাবনা।

Advertisement

বৃহস্পতিবার মাঝরাতেই বউবাজারের (Bowbazar) মদন দত্ত লেনের অন্তত ১০ টি বাড়িতে ফাটল দেখা যায়। মাটি ফুঁড়ে জল ঢুকতে থাকে। তাতেই আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা। ভোর হওয়া মাত্র প্রয়োজনীয় সামগ্রী নিয়ে বাড়ির বাইরে বেরিয়ে আসেন বাসিন্দারা। মেট্রো কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তাঁরা। পরবর্তী সময়ে আধিকারিক ও ইঞ্জিনিয়াররা সেখানে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেন। মেট্রো রেল প্রকল্পের কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে শেষমেশ কেমিক্যাল গ্রাউটিংয়ের মাধ্যমে শুক্রবার রাত ১১টায় সুড়ঙ্গে জল ঢোকা বন্ধ হয়।

[আরও পড়ুন: লন্ডনে খেলা দেখতে যাওয়ার বিপুল খরচ এল কোথা থেকে? জেরার মুখে সৌমেন্দু]

বউবাজারে বারবার মেট্রো বিপর্যয়ে ক্ষুব্ধ মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। শনিবার বেলা বারোটায় কেএমআরসিএল কর্তৃপক্ষের সঙ্গে কলকাতা পুরসভায় একটি বৈঠকের ডাকও দেওয়া হয়। তবে প্রায় শেষ মুহূর্তে ওই বৈঠকটি বাতিল করা হয়। পরে জানা যায়, কলকাতা পুরসভার পরিবর্তে বিকেল চারটেয় নবান্নে এ বিষয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠক ডাকা হয়েছে। মুখ্যসচিবের নেতৃত্বে ওই বৈঠকে থাকার কথা মেট্রোরেল এবং রেল কর্তৃপক্ষের। এছাড়া স্থানীয় কাউন্সিলর বিশ্বরূপ দে এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদেরও থাকার কথা। চৌরঙ্গি বিধানসভা কেন্দ্রে বিজয়া সম্মিলনী থাকায় বিধায়ক নয়না বন্দ্যোপাধ্যায় এদিনের বৈঠকে থাকতে পারবেন না। ভারচুয়ালি এই বৈঠকে যোগ দিতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

বিশেষজ্ঞদের দেওয়া রিপোর্ট নিয়ে বৈঠকে আলোচনার সম্ভাবনা। কীভাবে বিপর্যস্ত এলাকায় মেট্রো প্রকল্পের কাজ এগোবে, কবেই বা ফের কাজ শুরু হবে, ক্ষতিগ্রস্তদের জন্য কী-ই বা ভাবনাচিন্তা করেছে মেট্রো কর্তৃপক্ষ – আলোচনায় এসব উঠে আসবে বলেই মনে করা হচ্ছে। রাজ্য ও মেট্রো রেল কর্তৃপক্ষের বৈঠকে কী সিদ্ধান্ত হয়, সেদিকেই তাকিয়ে ক্ষতিগ্রস্তরা।

[আরও পড়ুন: কালো জাদুর অন্ধকার ইতিহাস বহু পুরনো, কেন আজও টিকে শয়তানের উপাসনা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement