shono
Advertisement
Nandalal Basu

খোদ কলকাতার নামী গ্যালারিতে নন্দলাল বসুর 'জাল' ছবির প্রদর্শনী! বিতর্ক তুঙ্গে

এহেন বিস্ফোরক অভিযোগ ঘিরে শোরগোল রাজ্যের শিল্পপ্রেমী মহলে।
Published By: Biswadip DeyPosted: 05:30 PM May 24, 2024Updated: 05:33 PM May 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিল্পাচার্য নন্দলাল বসু। কিংবদন্তি শিল্পীর ৩০টি ছবির প্রদর্শনী চলছে কলকাতার এক প্রাচীন বেসরকারি আর্ট গ্যালারিতে। বিষয়: মহাভারত। কিন্তু অভিযোগ উঠল এই ছবিগুলি সম্ভবত নন্দলালের আঁকাই নয়! কলকাতার প্রবীণ ভাস্কর তাপস সরকার তেমনই অভিযোগ তুলেছেন। এবং শুক্রবার নিজে ওই গ্যালারিতে গিয়ে প্রতিবাদ জানাবেন। তাঁর এহেন বিস্ফোরক অভিযোগ ঘিরে শোরগোল রাজ্যের শিল্পপ্রেমী মহলে।

Advertisement

দক্ষিণ কলকাতার চিত্রকূট আর্ট গ্যালারি বহুদিনের। বেসরকারি এই আর্ট গ্যালারির বিরুদ্ধে কিন্তু জাল ছবি তৈরির অভিযোগ আগেও উঠেছে। এবার নতুন করে বিতর্ক ঘনাল নন্দলাল বসুর 'জাল' ছবি নিয়ে আলোড়নকে কেন্দ্র করে। আয়োজন করেছেন প্রভাস কেজরিওয়াল। প্রসঙ্গত, তাপস বরাবরই জাল ছবি নিয়ে সোচ্চার। এমনকী, অতীতে কলকাতা হাই কোর্টে এই সংক্রান্ত অভিযোগের বিচার চেয়ে মামলাও করতে দেখা গিয়েছে তাঁকে। সেই তিনিই সোচ্চার হয়েছেন 'মহাভারত' সংক্রান্ত এই ছবির সিরিজ ঘিরে। প্রবীণ ভাস্কর তীব্র সন্দিহান ছবিগুলির 'সত্যতা' নিয়ে। অন্য শিল্পী ও শিল্পপ্রেমীদেরও পাশে চাইছেন তিনি। নন্দলাল বসুর শিল্পকর্ম এই দেশের জাতীয় সম্পত্তি। এর অবমাননা রাষ্ট্রের অবমাননা বলে মনে করছেন অনেকে।

[আরও পড়ুন: কমিশনকে স্বস্তি, নির্বাচনী তথ্য প্রকাশে কোনও নির্দেশ দিতে নারাজ শীর্ষ আদালত]

প্রসঙ্গত, যে কয়েকজন শিল্পীর বিপুল কর্মকাণ্ডই ভারতীয় আধুনিক শিল্পকলার ভিত্তিপ্রস্তর হয়ে উঠেছে তাঁদেরই অন্যতম নন্দলাল বসু (Nandalal Basu)। খোদ রবীন্দ্রনাথের হাতে পরিণতি পেয়েছিল যাঁর শিল্পী সত্তা। সাধারণ জীবনের মধ্যেও যে শিল্পের অন্তর্নিহিত সৌন্দর্য একই ভাবে প্রবহমান তা নিজের ছবি দিয়ে প্রমাণ করেছেন নন্দলাল। বিশ্বভারতীর নান্দনিক বিকাশ গড়ে তোলার অন্যতম সাধক তিনি। গত শতকের ছয়ের দশকে প্রয়াত নন্দলাল আজও এদেশের তরুণ শিল্পীদের উদ্বুদ্ধ করেন তাঁর শিল্পকলায়। এহেন প্রবাদপ্রতিম শিল্পীর 'জাল' ছবির প্রদর্শনীর অভিযোগ উঠল খোদ কল্লোলিনী তিলোত্তমায়।

[আরও পড়ুন: আইআইটি-তে খরা! ৩৮ শতাংশ পড়ুয়া এখনও চাকরিহীন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শিল্পাচার্য নন্দলাল বসু। কিংবদন্তি শিল্পীর ৩০টি ছবির প্রদর্শনী চলছে কলকাতার এক প্রাচীন বেসরকারি আর্ট গ্যালারিতে। বিষয়: মহাভারত।
  • কিন্তু অভিযোগ উঠল এই ছবিগুলি সম্ভবত নন্দলালের আঁকাই নয়!
  • কলকাতার প্রবীণ ভাস্কর তাপস সরকার তেমনই অভিযোগ তুলেছেন। এবং শুক্রবার নিজে ওই গ্যালারিতে গিয়ে প্রতিবাদ জানাবেন।
Advertisement