shono
Advertisement
Firhad Hakim

বিদেশ মন্ত্রকের 'না', মস্কোয় ব্রিকস সম্মেলনে যেতে পারছেন না ফিরহাদ!

বিশেষ কারণ দেখিয়ে মেয়রের যাত্রা বাতিল করা হয়েছে। তবে এর নেপথ্যে রাজনৈতিক কারণ দেখছে অভিজ্ঞ মহল।
Published By: Sucheta SenguptaPosted: 05:00 PM Sep 15, 2024Updated: 05:18 PM Sep 15, 2024

অভিরূপ দাস: ব্রিকস সম্মেলনে যোগ দিতে মস্কো যাওয়ার কথা ছিল কলকাতার মেয়র তথা মন্ত্রী পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের। আমন্ত্রণ পেয়েছিলেন তিনি। গোটা দেশের মধ্যে একজনই মেয়র এই গুরুত্বপূর্ণ সম্মেলনে যাওয়ার সুযোগ পেয়েছেন। সর্বস্তরে যাওয়ার প্রস্তুতি সারা হলেও শেষ মুহূর্তে তাঁর মস্কো সফর বাতিল হল। কারণ, বিদেশমন্ত্রকের ছাড়পত্র না মেলায় আগামী সপ্তাহে ফিরহাদের মস্কো যাওয়া হচ্ছে না। তবে এর নেপথ্যে ফিরহাদ রাজনৈতিক অভিসন্ধি দেখছেন।

Advertisement

আগামী ১৭ থেকে ২১ সেপ্টেম্বর রাশিয়া সফরে যাওয়ার কথা ছিল মেয়র ফিরহাদ হাকিমের। দেশের মধ্যে একমাত্র কলকাতার মেয়রই আন্তর্জাতিক ব্রিকস সম্মেলনে আমন্ত্রণ পেয়েছিলেন। এই সম্মেলনে যোগ দিতে রাশিয়া যাচ্ছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। সম্মেলনের ফাঁকে আয়োজক দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসার কথা তাঁর। ব্রিকসের সদস্য দেশ হিসেবে সম্মেলনে হাজির থাকবেন ব্রাজিল, চিন, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা।

উল্লেখ্য, এই পর্যায়ের আমন্ত্রণ এলে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র একান্ত জরুরি। প্রথমে মুখ্যমন্ত্রীর দপ্তরের সবুজ সংকেত আবশ্যক। নবান্নের তরফে ফিরহাদকে সেই অনুমতি দেওয়া হয়েছিল। এর পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ফরেন ব্রাঞ্চের অনুমোদন প্রয়োজন। অমিত শাহের মন্ত্রক সেই অনুমতিও দিয়েছিল। এহেন এক গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মেলনে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েও কিন্তু বিদেশ মন্ত্রকের বাধায় শেষ মুহূর্তে মেয়র ফিরহাদ হাকিমের মস্কো যাত্রা বাতিল হল। সূত্রের খবর, ‘বিশেষ কারণ’ দেখিয়ে শনিবার দুপুরে দিল্লি থেকে এই ‘যাত্রাভঙ্গে’র বার্তা আসে। কেন্দ্রের এই সিদ্ধান্তের পিছনেও বিজেপি-তৃণমূলের রাজনৈতিক দ্বন্দ্বই দেখছেন নবান্নের অভিজ্ঞ আমলারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফিরহাদ হাকিমের মস্কো সফর বাতিল শেষ মুহূর্তে।
  • আগামী সপ্তাহে ব্রিকস সম্মেলন, বিশেষ কারণ দেখিয়ে 'না' বিদেশমন্ত্রকের।
  • এর নেপথ্যে রাজনৈতিক কারণ দেখছে অভিজ্ঞ মহল।
Advertisement