shono
Advertisement

ভাইফোঁটায় অগ্নিমূল্য বাজার, ইলিশ-পাবদা-খাসি কিনতে মধ্যবিত্তের পকেটে ছেঁকা

দাম বেড়েছে সবজি-ফলেরও।
Posted: 11:15 AM Oct 26, 2022Updated: 12:33 PM Oct 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজো (Durga Puja), লক্ষ্মীপুজো, কালীপুজোর (Kali Puja 2022) মতোই আমজনতা ভাইফোঁটার অপেক্ষায় থাকে। সারাবছর বিভিন্ন ব্যস্ততার মধ্যে দেখাসাক্ষাৎ না হলেও এইদিনে এক জায়গায় হন ভাই-বোনেরা। হইহুল্লোড় তো হয়ই, সেই সঙ্গে জমিয়ে হয় খাওয়াদাওয়া। কিন্তু ভাইফোঁটার সকালেই বাজার আগুন। রীতিমতো পকেটে ছেঁকা দিচ্ছে সবজি থেকে মাছ, মাংস, ফল সবই।

Advertisement

কেমন দামে মিলছে সবজি? বুধবার বাজারে জ্যোতি আলু বিকোচ্ছে ২৮ থেকে ৩০ টাকায়। চন্দ্রমুখী ছুঁয়েছে ৪০-এর গণ্ডি। পেঁয়াজের দামও আকাশছোঁয়া। এক কেজি পেঁয়াজ কিনতে খরচা করতে হবে কমবেশি ৪০ টাকা। তবে এক সপ্তাহ আগেও তা বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা কিলো প্রতি দরে। শুধু তাই নয়, পটল, বাঁধাকপি, ফুলকপি, টমেটো, সবকিছুর দামই ঊর্ধ্বমুখী। তবে একেক বাজারে দাম একেক রকম।

[আরও পড়ুন:বামনেতার সঙ্গে বৈঠক ফাঁসে অস্বস্তিতে বিজেপি, ‘বঙ্গভঙ্গ সমর্থন নয়’, সাফ বার্তা অশোক ভট্টাচার্যের ]

শুধু সবজি বাজার নয়, একই অবস্থা মাছ-মাংসের বাজারেরও। কলকাতার বাজারে এক কেজি ইলিশের দাম ১২০০ থেকে ১৫০০ টাকার কাছাকাছি। দেড় কেজি ওজনের দাম ঘোরাফেরা করছে আঠারোশোর মধ্যে। ভাইফোঁটা আর তাতে পাবদা, ভেটকি থাকবে না তা হয় নাকি? বাজারে পাবদা বিকোচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা দরে। ভেটকির দাম ৫০০-৫৫০ টাকা। পারশে মাছ এক কেজি প্রায় ৫০০ টাকা, মাঝারি মাপের বাগদার দাম ৮০০ টাকা। তবে মুরগির মাংসের দাম মধ্যবিত্তের নাগালেই। এক কেজি মুরগির দাম কলকাতার বাজারে ঘোরা ফেরা করছে ১৯০ থেকে ২০০ এর মধ্যে। খাসির মাংসের দাম ৭৫০ থেকে ৮০০ টাকা প্রতি কেজি। এক ধাক্কায় অনেকখানি দাম বেড়েছে ফলেরও। দাম যতই চড়া হোক, বছরের এই একটা দিনে ভাইয়ের পাতে পছন্দের খাবার তুলে দিতে সকাল থেকেই ভিড় বাজারে।

[আরও পড়ুন: এবার রাজ্যের স্কুলগুলিতে নতুন শ্রেণিতে উঠলেই পড়ুয়াদের ‘গ্র্যাজুয়েশন সেরিমনি’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement