shono
Advertisement

Post Poll Violence: রাজ্যের গঠিত SIT-এর শীর্ষে অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর

পাঁচটি জোনে ভাগ করে আধিকারিকদের তদন্তভার দেওয়া হয়েছে।
Posted: 01:17 PM Sep 03, 2021Updated: 04:09 PM Sep 03, 2021

শুভঙ্কর বসু: ভোট পরবর্তী অশান্তি মামলায় (Post Poll Violence) অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ ঘটনার তদন্তে SIT গঠন করার নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। তবে সময়মতো রাজ্য সরকার সিট গঠন করেনি বলেই অভিযোগ ওঠে। তারই পরিপ্রেক্ষিতে তড়িঘড়ি সিট গঠন করে রাজ্য সরকার। এবার সেই সিটেরই প্রধান হলেন কলকাতা হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর (Manjula Chellur)। জানা গিয়েছে, কোনও অবসরপ্রাপ্ত বিচারপতির প্রতুলতায় তাঁকে সিটের মাথায় বসানো হয়েছে।

Advertisement

নির্বাচন-পরবর্তী হিংসার ঘটনায় গত ১৯ আগস্ট খুন, ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার মতো গুরুতর অভিযোগের তদন্তের জন্য সিবিআইকে তদন্তভার দেয় কলকাতা হাইকোর্ট। পাশাপাশি, অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ হিংসার মামলার তদন্তের জন্য তিনজন আইপিএস অফিসারের নাম ঠিক করে দেয় কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। এই তিনজনের নেতৃত্বে একটি বিশেষ তদন্তকারী দল গঠনের এই বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্য।

[আরও পড়ুন: Visva Bharati: আজকের মধ্যেই তুলতে হবে অবস্থান বিক্ষোভ, ডেডলাইন বেঁধে দিল হাই কোর্ট]

নির্দেশিকা অনুযায়ী, তদন্তের স্বার্থে নর্থ জোন, সাউথ জোন, ওয়েস্ট জোন ছাড়াও সিটের সদর দপ্তরে থাকবেন দু’জন করে। কলকাতা পুলিশের (Kolkata Police) দু’জন আধিকারিককেও দায়িত্ব দেওয়া হয়েছে। সিটের হেড কোয়ার্টারের দায়িত্বে থাকছেন রেলের ডিআইজি সোমা দাস মিত্র, ডিসি শুভঙ্কর ভট্টাচার্য। কলকাতা পুলিশের ক্ষেত্রে তদন্তে দায়িত্বে থাকবেন আইপিএস তন্ময় রায়চৌধুরী ও আইপিএস নীলাঞ্জন বিশ্বাস।

এছাড়াও নর্থ জোন, উত্তরবঙ্গের দায়িত্বে আইজিপি ডিপি সিং ও মালদহ রেঞ্জের ডিআইজি প্রবীন কুমার ত্রিপাঠি। ওয়েস্ট জোনের দায়িত্বে থাকছেন পশ্চিমাঞ্চলের এডিজি সঞ্জয় সিং, বর্ধমান রেঞ্জের আইজিপি বি এল মীনা। সাউথ জোনে তদন্তের ভার থাকবে দক্ষিণবঙ্গের এডিজি সিদ্ধিনাথ গুপ্তা ও বারাসত রেঞ্জের ডিআইজি প্রসূন বন্দ্যোপাধ্যায়ের হাতে।

[আরও পড়ুন: WB By-Election: ৭ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দাবি, হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement