shono
Advertisement

ষাটেই অবসর নয়, আরও বেশি বয়স পর্যন্ত চাকরি করতে পারবেন পুরসভার স্বাস্থ্যকর্মীরা

অবসরের বয়স বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
Posted: 04:20 PM Mar 14, 2023Updated: 04:20 PM Mar 14, 2023

ক্ষীরোদ ভট্টাচার্য: রাজ্যের গ্রামাঞ্চলের স্বাস্থ্য পরিকাঠামো যথাযথ রাখতে নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। প্রাথমিক স্বাস্থ্যকর্মীদের কাজের মেয়াদ বাড়ানো হল। অবসরের (Retirement) বয়স ষাট বছর থেকে বাড়িয়ে ৬৫ বছর করা হয়েছে। মঙ্গলবার পুর ও নগরোন্নয়ন দপ্তরের তরফে বিজ্ঞপ্তি দিয়ে এই ঘোষণা করা হয়েছে। এর ফলে আরও বেশি বয়স পর্যন্ত স্বাস্থ্যকর্মীরা কাজ করতে পারবেন গ্রাম ও শহরের পুরসভাগুলিতে।

Advertisement

মাস খানেক পর রাজ্যে পঞ্চায়েত ভোট (WB Panchayet Election)। স্বভাবতই গ্রামাঞ্চলের একাধিক পরিকাঠামোয় জোর দেওয়া হচ্ছে। স্বাস্থ্যক্ষেত্রে কর্মীদের অভাব রয়েছে যেসব জায়গায়, তা মেটাতে প্রাথমিক পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের (Primary health workers) কাজের মেয়াদ আরও বাড়ানো হল। আশা কর্মী-সহ সমস্ত স্তরের স্বাস্থ্যকর্মীরা এবার ৬৫ বছর পর্যন্ত কাজ করতে পারবেন। ষাট বছরেই আর তাঁদের অবসর নিতে হবে না। অবসরের অন্যান্য সব নিয়মকানুন অবশ্য একই থাকছে, তাতে কোনও বদল আসছে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

[আরও পড়ুন: এলাহাবাদ হাই কোর্ট চত্বর থেকে সরাতে হবে মসজিদ, নির্দেশ সুপ্রিম কোর্টের]

এমনিতে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নে লাগাতার কাজ করে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। প্রত্যন্ত এলাকায় ভাল চিকিৎসকের ঘাটতি মেটাতে একদিন করে বিভিন্ন গ্রামে দুয়ারে চিকিৎসক পাঠানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। তাতে সপ্তাহে একদিন করে কলকাতার বিভিন্ন মেডিক্যাল কলেজের পড়ুয়া, জুনিয়র চিকিৎসকরা গ্রামে গিয়ে স্বাস্থ্যপরীক্ষা করেন। এভাবে প্রাথমিক স্তরের স্বাস্থ্যকর্মীদেরও কাজের পরিধি বাড়ানো হয়েছে।

[আরও পড়ুন: নাতু নাতু গানে নাচ গাভাসকরের, রিল জাদেজা-অশ্বিনের, অস্কার জয় উদযাপনে ব্যস্ত ক্রিকেটাররা]

চলতি মাসের প্রথম দিকেই এই সিদ্ধান্ত নিয়েছিল রাজ্যের অর্থদপ্তর। আর সোমবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল পুর ও নগরোন্নয়ন দপ্তর। তা শিগগিরই লাগু হচ্ছে বলে খবর। ওয়াকিবহাল মহলের একাংশের মত, পঞ্চায়েত ভোটকে সামনে রেখেই এই সিদ্ধান্ত রাজ্য সরকারের। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement