HS Exam Result 2022: প্রকাশিত এ বছরের উচ্চমাধ্যমিকের ফল, পাশের হার ৮৮ শতাংশের বেশি

12:16 PM Jun 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশিত হল চলতি বছরের উচ্চমাধ্যমিক (Higher Secondary) পরীক্ষার ফলাফল। পরীক্ষা শেষের ৪৪ দিনের মাথায় ফলপ্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। শুক্রবার বেলা ১১টা নাগাদ সাংবাদিক বৈঠক করে ফলাফল জানালেন সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। পাশের হার  ৮৮.৪৪  শতাংশ। ৬ লক্ষ ৩৬ হাজার ৮৭৫ জন পাশ করেছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, কালিম্পং-সহ ৭ জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। ছাত্রদের পাশের হার ৯০.১৯ শতাংশ, ছাত্রীদের ক্ষেত্রে এই হার ৮৬.৮৯ শতাংশ। প্রথম থেকে দশম পর্যন্ত মেধাতালিকা প্রকাশ করেছে সংসদ। এই তালিকায় রয়েছে ২৭২ জন। ছাত্র ১৪৪, ছাত্রী ১২৮ জন। এছাড়া ওয়েবসাইটে দেখা যাবে জেলাভিত্তিক মেধাতালিকা। 

Advertisement

 

Advertising
Advertising

২০২০ সালে করোনা ভাইরাসের (Coronavirus) প্রকোপে উচ্চমাধ্যমিক পরীক্ষা অসমাপ্ত ছিল। কয়েকটি বিষয়ের পরীক্ষা বাকি রেখেই লকডাউন ঘোষণা করা হয়। পরে একাদশ শ্রেণির ফলাফলের সঙ্গে প্রাপ্ত নম্বর যোগ করে ফলাফল প্রকাশ করেছিল সংসদ। ২০২১ সালে অনলাইন পরীক্ষা হয়। সেই অর্থে ২ বছর পর অফলাইন উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হল। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ ২০হাজার ৮৬২। ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা প্রায় ৬৫,৪৮৬ বেশি। তাদের পাশের হারও ছাত্রদের তুলনায় বেশি। এবছর নিজেদের স্কুলে বসে প্রথমবার পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে ছাত্রছাত্রীরা। তাতে নির্বিঘ্নে সম্পন্ন হয়েছে গোটা পরীক্ষা। 

[আরও পড়ুন: ‘৫ লক্ষ আর্থিক সাহায্য কিছুই নয়, আমরা কি ভিখারি?’, কেন্দ্রকে তোপ মৃত কাশ্মীরি পণ্ডিতের বাবার]

দুপুর ১২টা থেকে অনলাইনে দেখা যাবে রেজাল্ট। বেশ কয়েকটি ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে পারবে পরীক্ষার্থীরা। //wbresults.nic.in, www.exametc.com, //abpananda.abplive.in, www.results.sikksha সহ মোট ১২ টি ওয়েবসাইটে দেখা যাবে রেজাল্ট। এছাড়াও এসএমএসের মাধ্যমে দেখতে পাওয়া যাবে রেজাল্ট। তার জন্য WB12 লিখে স্পেস দিয়ে নিজের রোল নম্বর পাঠাতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে। এছাড়া www.exametc.com-এ প্রি রেজিস্ট্রার করতে পারেন নিজের রোল নম্বর। সেক্ষেত্রে ফল প্রকাশিত হওয়ার পরই রেজাল্ট পাওয়া যাবে SMS মারফত। ২০ তারিখ থেকে স্কুলে স্কুলে পাওয়া যাবে মার্কশিট। এছাড়া অনলাইনে মার্কশিট ডাউনলোড করা যাবে। স্ক্রুটিনির আবেদন করতে হবে ২০ জুন থেকে ৫ জুলাইয়ের মধ্যে। অনলাইনেই আবেদন করা যাবে। 

Advertisement
Next