shono
Advertisement
HS Semester II

উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় বদল! সেমেস্টার টু নিয়ে কী জানাল সংসদ?

আগামী ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক।
Published By: Paramita PaulPosted: 05:14 PM Oct 28, 2024Updated: 05:14 PM Oct 28, 2024

ধীমান রক্ষিত: উচ্চমাধ্যমিকের সেমেস্টার টু-এর পরীক্ষাসূচিতে বদল আনল সংসদ! আগামী ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক। একইসঙ্গে চলবে সেমেস্টার টু-এর পরীক্ষাও। তবে কয়েকটি বিষয়ের পরীক্ষার সময়ে বদল আনল সংসদ।

Advertisement

সোমবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, সেমেস্টার টু-এর (একাদশ শ্রেণি) পরীক্ষাগুলি চলবে দুপুর ২টো থেকে বিকেল চারটে পর্যন্ত। তবে ভিজুয়াল আর্টস, মিউজিক এবং ভোকেশনাল বিষয়গুলির পরীক্ষা শুরু হবে ২টোর সময়। চলবে সোয়া তিনটে পর্যন্ত। পাশাপাশি ৩০ নভেম্বরের মধ্যে উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা শেষ করে ফেলতে হবে। এই মর্মে প্রতিটি স্কুলে চিঠি দিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

প্রসঙ্গত, আমূল পরিবর্তন হয়েছে উচ্চমাধ্যমিকে। ২০২৫ সালেই হবে শেষ বার্ষিক উচ্চমাধ্যমিক। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে চালু হয়েছে সেমেস্টার। ২০২৪ সালে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া ছাত্রছাত্রীরা এই ব্যবস্থায় পরীক্ষা দেবে। একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা এবার সেমেস্টার টু। যা উচ্চমাধ্যমিকের সঙ্গেই চলবে। উচ্চমাধ্যমিকের পরীক্ষা শুরু হবে বেলা ১০টা থেকে। শেষ হবে সোয়া একটায়। এর পর দুপুর দুটোয় শুরু হবে সেমেস্টার টু-এর পরীক্ষা।

উল্লেখ্য, প্রথম সেমেস্টারের পরীক্ষা সম্পূর্ণ এমসিকিউ ভিত্তিক হবে। ওএমআর-এ পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা। দ্বিতীয়টি হবে সংক্ষিপ্ত উত্তরধর্মী ও বর্ণনামূলক প্রশ্নের ভিত্তিতে। পরীক্ষার্থীরা সাদা খাতায় প্রশ্নগুলির উত্তর লিখবেন। দুই সেমেস্টারের ফলাফল মিলিয়ে সার্বিক মূল্যায়ণ করা হবে পরীক্ষার্থীদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক।
  • একইসঙ্গে চলবে সেমেস্টার টু-এর পরীক্ষাও।
  • য়েকটি বিষয়ের পরীক্ষার সময়ে বদল আনল সংসদ।
Advertisement