shono
Advertisement

‘দরকার হলে আবার করব’, বিতর্কের মধ্যেই ফের বিস্ফোরক কবীর সুমন

শিল্পীর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের বিজেপি কাউন্সিলর সজল ঘোষের।
Posted: 05:01 PM Jan 29, 2022Updated: 05:02 PM Jan 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যা করেছেন যদি দরকার পড়ে আবার করবেন তিনি। শনিবার সকালে ফেসবুকে এই দাবি করলেন কবীর সুমন (Kabir Suman)। শুক্রবার থেকেই ভাইরাল হয়ে গিয়েছে শিল্পীর একটি অডিও ক্লিপ। অভিযোগ, একটি টিভি চ্যানেলের সাংবাদিকের সঙ্গে ফোনে কথা বলার সময় সুমনকে অশ্রাব্য শব্দ প্রয়োগ করতে দেখা গিয়েছে ওই ক্লিপে। সেই অভিযোগ ঘিরে বিতর্কের মধ্যে এবার মুখ খুললেন সুমন নিজেই। যা থেকে পরিষ্কার, ওই কণ্ঠস্বর তাঁরই। এদিকে ইতিমধ্যেই বিজেপি (BJP) তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে। দলের কাউন্সিলর মুচিপাড়া থানায় এফআইআর করেছেন। এদিকে তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ টুইটারে সমালোচনা করেছেন সুমনের।

Advertisement

এদিনের পোস্টে ঠিক কী লিখেছেন সুমন? ‘ফ্রেন্ডস অনলি’ পোস্টে তিনি লেখেন, ‘এব্রাহাম লিনকন বলেছিলেন – ‘কিছুর পক্ষে যুক্তি দিতে যেও না; তোমার বন্ধুদের তা দরকার পড়বে না; তোমার শত্রুরা তা বিশ্বাস করবে না।’ সাংবাদিক, সংবাদমাধ্যম, শিল্পীর কোনও আলাদা স্বাধীনতা থাকতে পারে বলে মনে করি না। যে কোনও মানুষের যে অধিকার, তাদের অধিকার ততটাই। একটি বিশেষ চ্যানেল ও তার সাংবাদিকরা দিনের পর দিন যা করে যাচ্ছে তার জবাব দিয়েছি উপযুক্ত ভাষায়। সুরসম্রাজ্ঞীর অপমানের বিরুদ্ধে যে সাংবাদিক বৈঠক হয়েছিল সেখানে কোন চ্যানেলের কোন সাংবাদিক কী করেছে, বলেছে আমি ভুলিনি।
সারা দুনিয়ায় সংবাদমাধ্যম ও সাংবাদিকরা তাদের ইচ্ছেমতো পথে চলে, যে কোনও উপায় নেয়। যার হাতে চ্যানেল কাগজ কিছু নেই সেও তার ইচ্ছেমতো উপায় নেবে।
এ বিষয়ে যাঁদের আগ্রহ, জার্মান কাহিনীকার হাইনরিশ্ ব্যোল্ (Heinrich Boell) এর লেখা The Lost Honour of Katharina Blum উপন্যাসটি পড়ুন। বইটি পড়া দরকার। এক প্রাক্তন সাংবাদিক ও নিয়মিত পাঠক হিসেবে বলছি।
ফোনে, হোয়াটস্যাপে স্বাভাবিকভাবেই আমি আক্রান্ত। এটাই হবার কথা। আরও হবে। আমার যায় আসে না। যা করেছি তা, দরকার হলেই, আবার করব।
জয় বাংলা জয় বাংলা খেয়াল।’

[আরও পড়ুন: সংস্কারমুখী নয়, পাঁচ রাজ্যের ভোটের আগে বাজেট হবে জনমোহিনী! বাড়ছে গুঞ্জন]

শুক্রবার থেকেই অডিও ক্লিপটি নিয়ে সরগরম সোশ্যাল মিডিয়া। কবি শ্রীজাত বন্দ্যোপাধ্যায় একটি দীর্ঘ পোস্টে সমালোচনা করেন সুমনের। পোস্টের একেবারে শেষে তিনি মনে করিয়ে দেন, একসময় শিল্পীই গান লিখেছিলেন ‘বিরোধীকে বলতে দাও’। অথচ সেই তিনিই আজ এই ধরনের আচরণ করছেন।

[আরও পড়ুন: বাজেট অধিবেশনে একসঙ্গে চলুক সম-মনোভাবাপন্ন দলগুলি, ঘুরিয়ে তৃণমূলকে বার্তা কংগ্রেসের]

শনিবার দুপুরে টুইট করেন তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ। তিনি লেখেন, ‘যে অডিওটি ঘুরছে, সেটি যদি কবীর সুমনেরই হয়, তাহলে তা অতি আপত্তিকর এবং তীব্র প্রতিবাদযোগ্য। এর জন্য ক্ষমা চাওয়া উচিত, না চাইলে ব্যবস্থা হওয়া উচিত। জনপ্রিয় গায়ক বা প্রতিভাধর বুদ্ধিজীবী হলেই এসব বলা যাবে, এটা হতে পারে না।’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement