shono
Advertisement

প্রাথমিকে আরও ১৪০ জনের চাকরি বাতিল! বেতন বন্ধের নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

এর আগে ৫৩ জনের চাকরি বাতিল করা হয়েছিল।
Posted: 12:47 PM Jan 04, 2023Updated: 03:48 PM Jan 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় আরও ১৪০ জন শিক্ষকের চাকরি বাতিল করল কলকাতা হাই কোর্ট। এর আগে ৫৩ জনের চাকরি বাতিল করা হয়েছিল। এবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় আরও ১৪০ জন শিক্ষকের চাকরি বাতিল এবং তাঁদের বেতন বন্ধের সিদ্ধান্তে অনড় রইলেন। অর্থাৎ মোট ১৯৩ জনের চাকরি বাতিল করা হল।

Advertisement

শিক্ষক নিয়োগ মামলায় প্রচুর দুর্নীতির অভিযোগে তপ্ত রাজ্য রাজনীতি। কলকাতা হাই কোর্টে (Calcutta HC) একাধিক মামলা চলছে। গত ২৩ ডিসেম্বর প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার শুনানি ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) এজলাসে। এর আগে প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে ২৬৮ জনকে বরখাস্ত করা হয়েছিল। তাও হয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশেই। ২৩ ডিসেম্বরের শুনানিতে বরখাস্ত হওয়া প্রাথমিক শিক্ষকদের হলফনামা খতিয়ে দেখে প্রথম দফায় তাঁদেরই ৫৩ জনের চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এঁদের মধ্যে একজনকে ১০ হাজার টাকা জরিমানা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছিল।

[আরও পড়ুন: ‘মদ্যপ অবস্থাতেই স্কুটি চালাতে চাইছিল’, দিল্লিতে তরুণীর মৃত্যুতে বিস্ফোরক বান্ধবী]

আর এদিন ১৪৬ জন শিক্ষকের আবেদনের শুনানি হয়। তাঁদের নথি খতিয়ে দেখেই ১৪০ জনের চাকরি বাতিলের সিদ্ধান্ত নেন বিচারপতি। জানা গিয়েছে, ট্রিকস করে হাই কোর্টকে বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছিল। এমন মন্তব্য করে ক্ষোভপ্রকাশ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

উল্লেখ্য, বেআইনিভাবে প্রাথমিকে চাকরি পাওয়ার অভিযোগে মামলা হয় হাই কোর্টে। গত বছর যে মামলায় ২৬৮ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করা হয় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে। চাকরিহারারা এরপর দ্বারস্থ হন সুপ্রিম কোর্টের। কিন্তু শীর্ষ আদালত আবেদনকারীদের দাবি হাই কোর্টকে শুনতে বলেছিল। এদিন সেই শুনানিতেই নিজের সিদ্ধান্তে অনড় রইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

[আরও পড়ুন: ১২ দফা দাবিতে রাজ্যজুড়ে ১২ ঘণ্টার চাক্কা জাম আদিবাসীদের, চূড়ান্ত ভোগান্তিতে আমজনতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement