shono
Advertisement
Partha Chatterjee

'এজলাসে বসেও টের পাচ্ছি', জেলবন্দি পার্থর ক্ষমতা নিয়ে বিস্ফোরক বিচারপতি

Published By: Sayani SenPosted: 09:22 PM May 02, 2024Updated: 09:22 PM May 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় বছর দেড়েক জেলবন্দি প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বারবার প্রভাবশালী যুক্তিতে তাঁর জামিনের আর্জি খারিজ করেছে আদালত। সেই পার্থরই 'প্রভাব' দেখে বিস্মিত কলকাতা হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি।

Advertisement

বৃহস্পতিবার বিচারপতি জয়মাল্য বাগচি এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চে প্রাক্তন মন্ত্রীর জামিন মামলার শুনানি ছিল। এছাড়া এসএসসির প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য এবং অশোক কুমার সাহারও জামিন সংক্রান্ত মামলার শুনানি চলছিল। সেই মামলায় সওয়াল জবাব চলাকালীন সিবিআইয়ের আইনজীবী দাবি করেন মুখ্যসচিবের অনুমোদন না মেলায় পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া শুরুর ক্ষেত্রে জটিলতা দেখা গিয়েছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একথা শুনে বিরক্ত হন বিচারপতি বাগচি। বিস্ময়ের সুর প্রকাশ করে বলেন, ‘‘পার্থ চট্টোপাধ্যায় এখন আর মন্ত্রী নেই। অথচ তাঁর ক্ষমতা আমরা এজলাসে বসে টের পাচ্ছি। এতটাই প্রভাবশালী তাঁর বিরুদ্ধে তদন্তের অনুমোদন দিতে মুখ্যসচিবের কলম উঠছে না।’’

[আরও পড়ুন: আইপিএলের মাঝপথেই দেশে ফিরলেন তারকা ব্যাটার, বিপাকে কেকেআর]

বিচারপতি আরও বলেন, ‘‘মুখ্যসচিবকে তাঁর দায়িত্ব পালন করাতে গিয়ে হিমশিম খেয়ে যাচ্ছে আদালত। তিন বার তাঁকে আদালত নিজের মতামত জানানোর সুযোগ দিয়েছে। চার মাস সময় দেওয়া হয়েছে। তার পরেও তিনি আদালতের নির্দেশ মানেননি।’’ অ্যাডভোকেট জেনারেলের উদ্দেশে বিচারপতির প্রশ্ন, "এটা নেহাতই আমলাতন্ত্রের আলস্য? নাকি নেপথ্যে অন্য অঙ্ক কাজ করছে?" এভাবে নিরপেক্ষ বিচার আদৌ সম্ভব কিনা, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেন খোদ বিচারপতি। আগামিকাল এই মামলার পরবর্তী শুনানি।

[আরও পড়ুন: জীবনে কোনওদিন দ্বিতীয় হয়নি, মাধ্যমিকে কোন স্থানে হুগলির ‘বিস্ময় বালক’ তপজ্যোতি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় বছর দেড়েক জেলবন্দি প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
  • বারবার প্রভাবশালী যুক্তিতে তাঁর জামিনের আর্জি খারিজ করেছে আদালত।
  • সেই পার্থরই 'প্রভাব' দেখে বিস্মিত কলকাতা হাই কোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি।
Advertisement