কলকাতায় বৈদ্যুতিক বাস পরিষেবার উদ্বোধন, স্টিয়ারিং হাতে চালকের আসনে ফিরহাদ

01:56 PM May 26, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার: ওপেক্স মডেলে এই প্রথম কলকাতায় চলবে বৈদ্যুতিক বাস। কসবা পরিবহণ ভবন থেকে যে পরিষেবার উদ্বোধন করলেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)। নয়া মডেলে বাস, চালক, বাসের রক্ষণাবক্ষেণ যাবতীয় দায়িত্ব থাকছে বেসরকারি সংস্থার হাতে। শুধু কন্ডাক্টর থাকবে পরিবহণ দপ্তরের। মাসশেষে বাসপিছু আয় থেকে ৮৬ টাকা প্রতি কিলোমিটার খরচ বাবদ দপ্তর বেসরকারি সংস্থাকে দেবে। মাসে প্রতিটি বাসকে অন্তত পাঁচ হাজার কিলোমিটার চালাতে হবে। এদিন নয়া মডেলে ১০টি বাস উদ্বোধন হয়। বাতানুকূল নিচু পাদানির এই বাসগুলো কেন্দ্রের ফেম টু প্রকল্পে এসেছে। যেগুলো নিউটাউন থেকে শহরের বিভিন্ন রুটে চলবে। সর্বনিম্ন ভাড়া থাকছে ২০ টাকা।

Advertisement

দূষণ রোধে এবং বাসের ভাড়াবৃদ্ধি এড়াতে ভবিষ্যতে শহর এবং শহরতলিতে যে শুধুমাত্র বৈদ্যুতিক বাস এবং সিএনজি বাস চলবে, সেকথা জানিয়ে দেন ফিরহাদ। বলেন, “এখন ৮০টি ইলেকট্রিক বাস শহরে চলে। ফেম টু প্রকল্পে প্রথমে ১০টি বাস এল। আরও ৪০টি বাস নামবে দ্রুত। ১২০০ বৈদ্যুতিক বাস নামানো হবে বছর দুয়েকের মধ্যে। সিইএসএলের সঙ্গে যৌথ উদ্যোগে তা নামবে। চলতি বছরেই ৪০০টি বাস চলে আসার কথা। আগামী বছর আরও ৮০০টি বাস আসবে। আগামীতে কলকাতায় আর কোনও ডিজেলচালিত বাস থাকবে না। দূষণের মাত্রা শহরে ৬৬ শতাংশ কমে যাবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণাতেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে।” পাঁচ জুন বিশ্ব পরিবেশ দিবসের দিন সিইএসএলের সঙ্গে চুক্তি হওয়ার কথা পরিবহণ দপ্তরের। এই বাস সরবরাহ করবে টাটা। সিএনজি স্টেশনও আগামী সপ্তাহেই উদ্বোধন হবে।

Advertising
Advertising

[আরও পড়ুন: পার্থ-পরেশ-অনুব্রতর পর শওকত মোল্লা, এবার ক্যানিংয়ের TMC বিধায়ককে CBI তলব]

পরিবহণ দপ্তর সূত্রে খবর, ইলেকট্রিক বাস চলার জন্য শহরে মোট ৭৬টি চার্জিং স্টেশন করা হয়েছে। আর কোনও সমস্যা থাকবে না ই গাড়ি চার্জে। ফিরহাদ বলেন, “কোপেনহেগেনের জি-৪০ সম্মেলনে বলে এসেছিলাম ২০৩০ সালে আর কলকাতায় ডিজেলে বাস চলবে না। বৈদ্যুতিক আর সিএনজি বাস চলবে। সেই লক্ষ্যেই এগোচ্ছে সরকার। তার প্রথম ধাপ এদিন। ডিজেলের ব্যবহার বন্ধ হলে কলকাতায় দূষণের মাত্রা অনেক কমে যাবে।”

তাঁর কথায়, জ্বালানির দাম তো বাড়িয়েই চলেছে কেন্দ্র। তাই বলে তো আর সরকার রোজ রোজ ভাড়া বাড়াতে পারে না। তাই আমরা বিকল্প উপায়ে বাস চালানোর পরিকল্পনা নিয়েছি। আগামিদিনে শুধু সিএনজি এবং ই বাসই চলবে। দপ্তরের কর্তারা জানাচ্ছেন, আগামিদিনেও যেই বাস নামবে সেগুলো ওপেক্স মডেলেই। তবে ভবিষ্যতের ১২০০ বাসের ক্ষেত্রে চুক্তিতে কিছুটা বদল আছে।

[আরও পড়ুন: চাকরি পাইয়ে দেওয়ার নামে আর্থিক প্রতারণা, গ্রেপ্তার অভিনেত্রীর স্বামী]

Advertisement
Next