shono
Advertisement

শেষ স্ল্যাব বসানোর কাজ, এপ্রিলেই গঙ্গার তলা দিয়ে ট্রায়াল রান শুরু মেট্রোর

ডিসেম্বরেই এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো দৌড়বে।
Posted: 02:00 PM Mar 07, 2023Updated: 02:16 PM Mar 07, 2023

স্টাফ রিপোর্টার: এপ্রিলেই ট্রায়াল রান। আর ডিসেম্বরেই হাওড়া ময়দান থেকে এসপ্ল‌্যানেড গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো। সোমবার কেএমআরসিএল (KMRCL) ভবনে সাংবাদিক বৈঠক করে সেকথা জানান সংস্থার নবনিযুক্ত এমডি হরিনাথ জয়সওয়াল। পাশাপাশি বউবাজারে বিপর্যস্ত অংশের গেরোও কাটানো গিয়েছে বলে জানান তিনি।

Advertisement

প্রায় ন’মাস পর সাড়ে চার মিটার অংশে কংক্রিটের স্ল‌্যাব তৈরির কাজ শেষ হয়েছে। ওই অংশেই গতবছর ঘটেছিল সবথেকে বড় বিপর্যয়। সুড়ঙ্গে জয়েন্ট বক্স তৈরির সময় মাটি ফুঁড়ে স্রোতের বেগে জল বেড়িয়ে আসছিল। যা বন্ধ করতে যথেষ্টই বেগ পেতে হয় নির্মাণকারী সংস্থাকে। এমডি বলেন, ‘‘বউবাজারে বিপর্যস্ত অংশের কাজ শেষ হয়েছে। এটা খুব গুরুত্বপূর্ণ। আমরা ডিসেম্বরেই এসপ্ল‌্যানেড (Esplanade) থেকে হাওড়া ময়দানের মধ্যে যাত্রী পরিষেবা শুরু করব। বেশিরভাগ কাজই শেষ হয়ে গিয়েছে।’’ তবে বউবাজারে বিপজ্জনক অংশে স্ল‌্যাব তৈরির কাজ শেষ হলেও চলতি বছরেই সেই অংশ দিয়ে মেট্রো চালানো যাবে কিনা সেবিষয়ে নিশ্চিত নয় কর্তৃপক্ষ। আপাতত ঠিক হয়েছে, এপ্রিলেই এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত গঙ্গার নিচ দিয়ে মেট্রোর অস্থায়ী ট্র্যাকে শুরু হবে ট্রায়াল রান। দুটি রেক আপাতত পরীক্ষামূলকভাবে চালানো হবে।

[আরও পড়ুন: গালে গাল ঠেকিয়ে আবিরকে রং মাখালেন ঋতাভরী, ভালবাসায় রঙিন ‘ফাটাফাটি’র নয়া ভিডিও]

ইস্ট-ওয়েস্ট মেট্রো (East West Metro) প্রকল্পে প্রথমে পরিষেবা চালু হয় সেক্টর ফাইভ (Sector V) থেকে ফুলবাগান পর্যন্ত। এখন শিয়ালদহ (Sealdah) পর্যন্ত মেট্রো চলছে। এই প্রকল্পেই জুড়বে এসপ্ল্যানেড ও হাওড়া ময়দান। শুধু্‌ বউবাজার অংশ জোড়ার কাজ এখন বাকি। এদিকে বউবাজারে ক্ষতিগ্রস্ত ২৩টি বাড়ি পুনর্ণিমাণের জন‌্য টেন্ডার ডাকা হয়ে গিয়েছে বলে জানানো হয়েছে কেএমআরসিএলের তরফে। বউবাজারে দুর্গাপিতুড়ি, হিদারাম ব‌্যানার্জি লেনের নিচে ২০১৯ সালে প্রথম বিপর্যয় আসে। সুড়ঙ্গ খোড়ার কাজ চলাকালীন সেখান থেকে জল বেরিয়ে একের পর এক বাড়িতে ফাটল দেখা যায়। বাসিন্দাদের অন‌্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়। তাঁদের জন‌্যই তৈরি করা হবে বাড়ি।

[আরও পড়ুন: ‘মোদি আসলে শয়তানের বশে থাকা হিন্দু’, প্রধানমন্ত্রীকে তীব্র কটাক্ষ পাক ক্রিকেট অধিনায়কের]

বউবাজারের বিপর্যস্ত এলাকায় কংক্রিটের স্ল‌্যাব তৈরির কাজ শেষ হয়ে গিয়েছে ৩ মার্চ। এদিন সেখবর জানানো হয় কেএমআরসিএলের তরফে। আগাম সতর্কতামূলক ব‌্যবস্থা হিসেবে যে ৪৫ জন বাসিন্দাকে হোটেলে রাখা হয়েছিল। তাঁদের বাড়ি ফিরিয়ে আনা হয়েছে। এককথায় স্বস্তিতে মেট্রো নির্মাণকারী সংস্থা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement