shono
Advertisement

‘শুভেন্দু শরণার্থী, অমিত শাহ ফেল’, CAA তরজায় কেন্দ্রকে তোপ কুণালের

সিএএ'র শর্ত অনুযায়ী বিজেপির যে জন প্রতিনিধিরা নাগরিকত্বের জন্য আবেদন করবেন আগে তাঁদের পদ থেকে সরাতে হবে, দাবি কুণালের।
Posted: 02:28 PM Mar 14, 2024Updated: 04:28 PM Mar 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিএএ নিয়ে তরজার মাঝে শুভেন্দু-শাহকে তোপ কুণাল ঘোষকে(Kunal Ghosh)। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে শরণার্থী বলে তোপ দাগলেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সীমান্ত রক্ষায় ব্যর্থ বলেও আক্রমণ শানালেন। এখানেই শেষ নয়, কুণাল ঘোষের দাবি, যে বিজেপির জন প্রতিনিধিরা সিএএ’র আবেদন করবেন আগে তাঁদের পদ থেকে সরাতে হবে। কারণ হিসেবে দাবি করেছেন, সিএএ’র প্রাথমিক শর্তই হল, যিনি নাগরিক নন, তাঁকে নাগরিকত্ব প্রদান। সেই হিসেবে যিনি নাগরিক নন তিনি জনপ্রতিনিধি হবেন কী করে? প্রশ্ন তৃণমূল নেতার।

Advertisement

দেশজুড়ে সিএএ লাগু হতেই তা নিয়ে চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। বিজেপি নেতা-জনপ্রতিনিধিরা বারবার সিএএ-র বিরুদ্ধে সরব হলেও তৃণমূল তার বিরোধিতা করেছে। বৃহস্পতিবার সিএএ ইস্যুতে কেন্দ্রকে একহাত নিলেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। তিনি শুভেন্দু অধিকারীকে শরণার্থী বলে তোপ দাগলেন তিনি। বললেন, তৃণমূলে থাকাকালীন দুর্নীতি করে বিজেপিতে গিয়েছেন শুভেন্দু। অর্থাৎ আদতে তিনিই শরণার্থী। সীমান্ত থেকে অনুপ্রবেশ নিয়ে একহাত নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে। বললেন, “সীমান্ত স্বরাষ্ট্রমন্ত্রকের আওতাধীন। তাই অনুপ্রবেশ রুখতে না তাহলে বলতে হবে অমিত শাহ ফেল।” সিএএ নিয়ে কেন্দ্র মানুষকে ভুল বোঝাচ্ছে বলেও দাবি করেন কুণাল। 

[আরও পড়ুন: ‘এক দেশ, এক ভোট’, রাষ্ট্রপতির কাছে ১৮ হাজার পাতার রিপোর্ট জমা দিল কোবিন্দ কমিটি

দেশজুড়ে সিএএ লাগু হতেই উৎসবে মেতেছিলেন মতুয়ারা। হাজার লোকের খাওয়াদাওয়ার আয়োজন করেছিলেন হরিণঘাটার বিজেপি বিধায়ক অসীম সরকার। বলেছিলেন, অবিলম্বেই সিএএ’র জন্য নাম নথিভুক্ত করাবেন। সেই মন্তব্যকে হাতিয়ার করেই এদিন পালটা দিলেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। কেন্দ্রের লাগু করা সিএএ-কে অস্ত্র করেই বিজেপি বিধায়কের বৈধতা নিয়ে প্রশ্ন তুললেন তিনি। তাঁর কথায়, বিজেপির কোনও জন প্রতিনিধি যদি সিএএ-এর জন্য আবেদন করেন, সেক্ষেত্রে তাঁকে আগে পদে রাখা যাবেন। কুণাল ঘোষের যুক্তি, সিএএ’র প্রাথমিক শর্তই হল, যিনি নাগরিক নন, তাঁকে নাগরিকত্ব প্রদান। সেই হিসেবে যিনি নাগরিক নন তিনি জনপ্রতিনিধি হবেন কী করে? প্রশ্ন তৃণমূল নেতার। সিএএ’র জন্য যাঁরা আবেদন করবেন তাঁদের ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার নেই বলেও দাবি করলেন কুণাল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement