shono
Advertisement
Lok Sabha 2024

প্রকাশ্যে বাংলার তিন আসনের চূড়ান্ত ভোটের হার, উনিশের চেয়ে কম না বেশি?

Published By: Subhajit MandalPosted: 05:45 PM Apr 20, 2024Updated: 05:56 PM Apr 20, 2024

সুদীপ রায়চৌধুরী: প্রথম দফায় বাংলার তিন আসনের চূড়ান্ত ভোটের হার প্রকাশ করল নির্বাচন কমিশন (Election Commission)। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহার, তিন আসনেই উৎসাহের সঙ্গে ভোট দিয়েছেন ভোটাররা। তবে চূড়ান্ত ভোটের হার বলছে, তিন আসনেই ২০১৯-এর তুলনায় কমেছে ভোটের হার।

Advertisement

বাংলার ৩ আসনে গড়ে ভোট পড়েছে ৮১.৯১ শতাংশ। যা ২০১৯-লোকসভা নির্বাচনের তুলনায় প্রায় আড়াই শতাংশ কম। ২০১৯-এ এই তিন কেন্দ্রে গড় ভোট পড়েছিল প্রায় ৮৪ শতাংশ। আলাদা আলাদা করে কেন্দ্রের হিসাব করলেও দেখা যাচ্ছে, প্রায় প্রতিটি কেন্দ্রেই আগের থেকে ভোটের হার কমেছে।

[আরও পড়ুন: জেলে কেজরিওয়ালকে ধীরে ধীরে হত্যার চেষ্টা! বিস্ফোরক অভিযোগ আপের]

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের (Nishith Pramanik) আসন কোচবিহারে এবার (Lok Sabha 2024) ভোট পড়েছে ৮২.১৭ শতাংশ। গত বার এই কেন্দ্রে ভোটদানের হার ছিল ৮৪.২৫ শতাংশ। আলিপুরদুয়ারে ভোট পড়েছে ৭৯.৭৬ শতাংশ। ২০১৯-এ লোকসভা আসনে ভোট পড়েছিল ৮২.৬৯ শতাংশ। বাংলার তিন আসনের মধ্যে সর্বোচ্চ ভোট পড়েছে জলপাইগুড়িতে। জলপাইগুড়িতে ভোটদানের হার ৮৩.৬৬ শতাংশ। ২০১৯ সালে এই কেন্দ্রে প্রায় ৮৭ শতাংশ ভোট পড়েছিল। সার্বিকভাবে তিন কেন্দ্রেই আগেরবারের থেকে উল্লেখযোগ্য হারে কম ভোট পড়েছে।

[আরও পড়ুন: দূরদর্শনের গৈরিকীকরণ! লোগো বিতর্কে মুখ খুললেন প্রসার ভারতীর প্রধান]

এবারে বাংলায় ভোট অনেকটাই হয়েছে সুষ্ঠু ও হিংসামুক্ত। তা সত্ত্বেও ভোটের হার কমল কেন? অঙ্ক কষছে রাজনৈতিক দলগুলি। 'ভোট বিজ্ঞানী'রা বলেন, কম ভোট পড়া ক্ষমতাসীন দলের পক্ষে শুভ ইঙ্গিত। তবে, বাংলার ক্ষেত্রে সেটা কেন্দ্রের শাসকদলের জন্য না রাজ্যের শাসকদলের জন্য, সেটাই লাখ টাকার প্রশ্ন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রথম দফায় বাংলার তিন আসনের চূড়ান্ত ভোটের হার প্রকাশ করল নির্বাচন কমিশন।
  • আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহার তিন আসনেই উৎসাহের সঙ্গে ভোট দিয়েছেন ভোটাররা।
  • চূড়ান্ত ভোটের হার বলছে, তিন আসনেই ২০১৯-এর তুলনায় কমেছে ভোটের হার।
Advertisement