Advertisement

LPG Price Hike: কলকাতায় ফের অনেকটা বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম

10:32 AM Aug 17, 2021 |

সংবাদপ্রতিদিন ডিজিটাল ডেস্ক:  লাগাতার বৃদ্ধির পর কিছুটা থিতু হয়েছে পেট্রল (Petrol) এবং ডিজেলের (Diesel) দাম। তবে, স্বস্তি নেই মধ্যবিত্তর। এবার হাত পড়ল রান্নার গ্যাসে (LPG)। কলকাতায় একধাক্কায় অনেকটা বাড়ল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মঙ্গলবার সকালে কলকাতায় ১৪.২ কেজি সিলিন্ডারের দাম বাড়ল ২৫ টাকা। এর ফলে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম দাঁড়াল ৮৮৬ টাকা। এর আগে এই দাম ছিল ৮৬১ টাকা। এই নিয়ে গত ছ’মাসে ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম (LPG) বাড়ল ১৪১ টাকা। গত একবছরে এই মূল্য বেড়েছে ২৪১ টাকা। স্বভাবতই, এই মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। সমস্যায় পড়ছেন ছোট খাবার ব্যবসায়ীরাও। জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে দোকান চালানোই মুশকিল হচ্ছে তাঁদের পক্ষে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

[আরও পড়ুন: টানাপোড়েনে ইতি, অবশেষে জামিনে মুক্ত BJP নেতা সজল ঘোষ]

এদিকে, পেট্রোপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণও পূর্বতন ইউপিএ সরকারকেই দায়ী করেছেন। কংগ্রেসের (Congress) নেতৃত্বে ইউপিএ সরকারের আমলে জারি করা ওয়েল বন্ডের মূল্য বর্তমান সরকারকে চোকাতে না হলে দেশের মানুষকে সহজেই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি থেকে অব্যাহতি দেওয়া সম্ভব হত বলেই দাবি করেছেন নির্মলা। পেট্রোপণ্যর উপর থেকে শুল্ক কমানোর কোনও সম্ভাবনা যে এই মূহুর্তে নেই সেকথা উল্লেখ করে কংগ্রেসের জন্য এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে এদিন যুক্তিও দিয়েছেন তিনি। নির্মলা বলেছেন, “যদি ইউপিএ আমলের ১ লক্ষ ৪ হাজার কোটি টাকার ওয়েল বন্ডের দায় না থাকত তাহলে হয়ত পেট্রেপণ্যের দামের ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া যেত।”

Advertising
Advertising

[আরও পড়ুন: উনিও সমর্থন করছেন! ‘খেলা হবে’ দিবসে ফুটবল খেলায় Dilip Ghosh-কে খোঁচা Firhad-এর]

পেট্রেপণ্যের দামের ক্ষেত্রে কেন্দ্রের বিজেপির সরকারের পক্ষ থেকে কংগ্রেসের দিকে দায় চাপানো অবশ্য নতুন কিছু নয়। এর আগেও খোদ প্রধানমন্ত্রীও পেট্রোপণ্যের ক্ষেত্রে পূর্বতন সরকার স্বনির্ভর হতে পারেনি, আমদানির উপরেই নির্ভরশীল ছিল বলেই বর্তমানে তেলের দাম বৃদ্ধি হয়েছে বলে দাবি করেছিলেন। এদিন সেই একই রাস্তায় হেঁটে নির্মলাও কংগ্রেস সরকারকেই কাঠগড়ায় তুলেছেন।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next