Draupadi Murmu: শিনজো আবের মৃত্যুতে বাতিল এনডিএ’র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর কলকাতা সফর

09:56 PM Jul 08, 2022 |
Advertisement

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: আততায়ীর গুলিতে নিহত জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে (Shinzo Abe)। ‘বন্ধু’র প্রয়াণে শোকার্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাতীয় শোক ঘোষণা করেছেন তিনি। আর তার জেরে বাতিল এনডিএ’র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর কলকাতা সফর। শনিবারই শহরে আসার কথা ছিল তাঁর।

Advertisement

এনডিএ’র তরফে রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার পর এই প্রথমবার কলকাতায় আসার কথা ছিল দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu)। শনিবার দুপুরে কলকাতায় আসার কথা ছিল তাঁর। রাজ্য বিধানসভায় গিয়ে ভোট প্রার্থনার সম্ভাবনাও ছিল। একদিনের সফর সেরে ওইদিন আবার ফিরে যাওয়ার কথা ছিল তাঁর। ঝটিকা সফরে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করে সমর্থন আদায়ের চেষ্টা করেন কিনা, তা নিয়ে জল্পনা মাথাচাড়াও দিয়েছিল। তবে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের প্রয়াণে কলকাতা সফর বাতিল দ্রৌপদীর।

[আরও পড়ুন: আপাতত অর্জুন সিংয়ের নিরাপত্তার দায়িত্ব রাজ্যের, কেন্দ্র ও রাজ্যের কাছে রিপোর্ট তলব হাই কোর্টের]

উল্লেখ্য, জাপানের সময় সকাল সাড়ে এগারোটায় (ভারতীয় সময়ে সকাল ৮টা ২৯ মিনিটে) নারা শহরে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় আচমকাই শিনজো আবের উপরে গুলি চালায় আততায়ী। মঞ্চের উপরেই লুটিয়ে পড়তে দেখা যায় শিনজো আবেকে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, হাসপাতালে নিয়ে যাওয়ার সময় তাঁর শরীরে প্রাণের কোনও স্পন্দন দেখা যায়নি। তিনি হৃদরোগে আক্রান্ত হন। 

Advertising
Advertising

এরপরই টুইটে ‘বন্ধু’র জন্য উদ্বেগ প্রকাশ করতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। তিনি লেখেন, “আমার অত্যন্ত প্রিয় বন্ধু ছিলেন আবে। তাঁর মৃত্যুতে আমি মর্মাহত। তিনি একজন প্রবাদপ্রতিম রাষ্ট্রনায়ক ও সুশাসক ছিলেন। জাপান ও গোটা বিশ্বের উন্নতির জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন তিনি।” এরপরই জাতীয় শোক ঘোষণা করে নয়াদিল্লি জানিয়ে দেয়, আগামিকাল অর্থাৎ শনিবার অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা।

[আরও পড়ুন: জল্পনাতেই সিলমোহর, বাংলা ছেড়ে ক্রিকেটার ও মেন্টর হিসেবে ত্রিপুরাতে সই ঋদ্ধিমানের]

Advertisement
Next