shono
Advertisement
Weather Report

আরও দুদিন তাপপ্রবাহের জ্বালা, বৃষ্টির আশায় দিন গুনছে বাংলা

সোম এবং মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।
Posted: 08:29 AM May 02, 2024Updated: 08:34 AM May 02, 2024

স্টাফ রিপোর্টার: অবশেষে স্বস্তির বার্তা দিল আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)। আগামী সপ্তাহে তীব্র দাবদাহ থেকে স্বস্তি পেতে চলেছে শহরবাসী। সোমবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অফিস। বুধবার আলিপুর আবহাওয়াবিদ সৌরীশ বন্দ্যোপাধ্যায় বলেন, সোম এবং মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টিপাত হবে। তাপমাত্রাও কিছুটা কমবে।

Advertisement

দহন জ্বালায় পুড়ছে রাজ্যবাসী। চব্বিশের গরম যেন সব রেকর্ড ভাঙতে চলছে। ইতিমধ্যে কলকাতার পারদ ৪৩ ডিগ্রিতে পৌঁছে গেছে। ১৯৫৪ সালের ২৫ এপ্রিল কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস। এটাই ছিল এপ্রিলের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। এবার সেই রেকর্ড ভাঙার পথে রয়েছে মহানগর। তাপমাত্রার সঙ্গে এবার গ্রীষ্মে দোসর হয়েছে তাপপ্রবাহ। টানা তাপপ্রবাহে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাসিন্দাদের প্রাণ ওষ্ঠাগত। একফোঁটা বৃষ্টির জন্যে চাতক পাখির মতো হাহাকার করছে। তবে এদিনই কিছুটা হলেও স্বস্তি পেয়েছে পূর্ব মেদিনীপুরের দিঘা। অল্প কিছুক্ষণের বৃষ্টিতে ভিজেছে সৈকত শহর।

 

[আরও পড়ুন: প্যালেস্টাইনপন্থী বিক্ষোভের আঁচ! দিল্লিতে মহড়ায় ভারত-ইজরায়েলের জওয়ানরা

এপ্রিল শেষ হয়ে গেল অথচ কালবৈশাখীর দেখা মেলেনি। তবে মে মাস পড়তেই সুখবর নিয়ে এল হাওয়া অফিস। শনিবার থেকে উপকূলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম– এই ছয় জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। সোম থেকে মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত চলবে। তবে আগামী দুদিন গরম ও তাপপ্রবাহের হাত থেকে নিস্তার নেই।

 

[আরও পড়ুন: সেক্স স্ক্যান্ডালে জড়িয়ে দেশছাড়া, প্রথমবার মুখ খুললেন দেবেগৌড়ার নাতি

বুধবারও কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় তাপপ্রবাহ ছিল। পশ্চিমের ছয় জেলায় তীব্র তাপপ্রবাহ চলে। আজ‌ বৃহস্পতিবার‌ও বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম বর্ধমান পূর্ব বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে। কলকাতা ও দক্ষিণবঙ্গে বাকি জেলায় তাপপ্রবাহ চলবে। শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গের তাপপ্রবাহ পরিস্থিতি থাকবে সব জেলাতেই। দু-এক জায়গায় চরম তাপপ্রবাহের পরিস্থিতি। রবিবারও দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। পাশাপাশি পশ্চিমের ৩-৪ জেলায় তাপপ্রবাহ চলবে। মঙ্গলবার মহানগরের পারদ ৪৩ ডিগ্রি উঠেছিল।

তবে এদিন শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রির ঘরে নামে। শুধু কলকাতা নয়, সব জেলায় স্বাভাবিকের থেকে বেশ কয়েক ডিগ্রি পারদ বেশি রয়েছে। আজ‌ও পারদ ঊর্ধ্বমুখী থাকবে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার থেকে তাপমাত্রা একটু কমতে পারে। সোম ও মঙ্গলবার তাপমাত্রা কমে স্বাভাবিকের কাছাকাছি থাকবে। উত্তরবঙ্গের অস্বস্তি বাড়ছে। মালদহ ও দক্ষিণ দিনাজপুর জেলায় বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। তবে পার্বত্য জেলা দার্জিলিং কালিম্পংয়ে বৃষ্টি চলবে। শনিবার থেকে বৃষ্টি বাড়বে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি– এই পাঁচ জেলাতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দহন জ্বালায় পুড়ছে রাজ্যবাসী। চব্বিশের গরম যেন সব রেকর্ড ভাঙতে চলছে।
  • বুধবারও কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় তাপপ্রবাহ ছিল।
Advertisement