shono
Advertisement

শ্রম সংক্রান্ত ছোট অপরাধে আর জেল নয়, রেহাই মোটা জরিমানাতেই, বিধানসভায় পাশ নয়া বিল

রাজ্যকে আরও শিল্পবান্ধব করে তুলতেই এই সংশোধনী পাশ।
Posted: 02:51 PM Aug 28, 2023Updated: 02:52 PM Aug 28, 2023

গৌতম ব্রহ্ম: শ্রম সংক্রান্ত ছোটখোটো অপরাধে আর জেল নয়। মোটা অঙ্কের জরিমানা দিলেই রেহাই পাবে সংস্থার মালিক। এই মর্মে পশ্চিমবঙ্গ শ্রমিক কল্যাণ তহবিল বিল (সংশোধনী), ২০২৩ (The West Bengal Labour Welfare Fund Amendment Bill, 2023) পাশ হল বিধানসভায়। রাজ্যকে আরও শিল্পবান্ধব করে তুলতেই এই সংশোধনী পাশ করা হয়েছে বলে খবর।

Advertisement

এতদিন শ্রম সংক্রান্ত ছোটখাটো অপরাধে জরিমানার পাশাপাশি সংস্থা কর্তৃপক্ষের কারাবাসের নিদান ছিল শ্রমিক কল্যাণ আইনে। কিছু অপরাধের ক্ষেত্রের ৫০০ টাকা জরিমানার পাশাপাশি সংস্থার মালিককে ৩ মাসের জেল খাটতে হত। এবার এককালীন ১০ হাজার টাকা দিলেই রেহাই পাবে কর্তৃপক্ষ। আবার কোনও কোনও ক্ষেত্রে ১ হাজার টাকা জরিমানার পাশাপাশি ৬ মাসের জেলের নিদান দেওয়া হত। এবার এককালীন ৫০ হাজার টাকা জরিমানা দিলেই মিলবে রেহাই। শ্রম কল্যণ আইনে ২ হাজার চাকার জরিমানা বেড়ে হয়েছে ৫০ হাজার টাকা।

[আরও পড়ুন: দেশ ছেড়ে পালিয়েছেন? ‘মোদি-চোকসি-মালিয়া নয়, আমার পদবী বন্দ্যোপাধ্যায়’, গুজব উড়িয়ে জবাব অভিষেকের]

২০২৩ সালের কেন্দ্রীয় বাজেটে ইজ অফ ডুয়িং বিজনেসের উপর জোর দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, শ্রম আইনে ছোটখাটো অপরাধে জেল তুলে দিয়ে আর্থিক জরিমানা বৃদ্ধি করা হোক। সে কথায় মাথায় রেখেই এবার রাজ্যের শ্রমিক কল্যাণ তহবিল আইনে বদল আনা হল। উল্লেখ্য, এই সংশোধনী বিলের উপর আরও কিছু সংশোধনী চেয়েছিলেন বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ। অথচ তিনিই এদিন বিল পাশের সময় বিধানসভায় গরহাজির ছিলেন। যার দরুণ বিজেপি বিধায়ককে তীব্র ভর্ৎসনা করেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

এই সংশোধনী বিলে শুধু আর্থিক জরিমানা বৃদ্ধি নয়। বদল এসেছে লেবার ওয়েলফেয়ার বোর্ড বা শ্রমিক কল্যাণ বোর্ডের সদস্যদের বেতন সীমাতেও। এতদিন পর্যন্ত মাসিক ১৬০০ টাকা বেতনভোগীরাই বোর্ডের সদস্য হতে পারতেন। এবার সেই বেতনসীমা বাড়িয়ে করা হয়েছে ১০ হাজার টাকা।

[আরও পড়ুন: দত্তপুকুর বিস্ফোরণকাণ্ড: বিধানসভায় মমতার বিবৃতি দাবি শুভেন্দুর, খারিজ করলেন স্পিকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement