shono
Advertisement

পঞ্চায়েতে কেন্দ্রীয় বাহিনীকে ব্যবহার না করা নিয়ে মামলা নয় কেন? হলফনামা চাইল আদালত

২১ তারিখের মধ্যে হলফনামা পেশের নির্দেশ প্রধান বিচারপতির বেঞ্চের।
Posted: 08:36 PM Sep 18, 2023Updated: 09:41 PM Sep 18, 2023

গোবিন্দ রায়: পঞ্চায়েত নির্বাচনে (Panchayat Election) রাজ্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) দায়ের হয়েছিল মামলা। ভোটের কাজে কেন্দ্রীয় বাহিনীকে সঠিকভাবে ব্যবহার না করার অভিযোগও উঠেছিল রাজ্য নির্বাচন কমিশনের বিরুদ্ধে। কিন্তু এই বিষয়ে কমিশনের বিরুদ্ধে মামলা হল না কেন? তা জানতে চেয়ে রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশনকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিল হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। আগামী ২১ সেপ্টেম্বরের মধ্যে এ বিষয়ে হলফনামা দিতে হবে।

Advertisement

গত জুলাই মাসে রাজ্য়ে পঞ্চায়েত ভোট হয়। সুষ্ঠু, অবাধ ভোটের জন্য নির্বাচন কমিশন কেন্দ্রীয় বাহিনীর (Central Force) নিরাপত্তায় ভোট করানোর নির্দেশ দেয়। সেইমতো কেন্দ্র ধাপে ধাপে আধাসেনা বাহিনী পাঠায়। কিন্তু অভিযোগ, তাদের ঠিকমতো কাজে লাগানো হয়নি। সেই কারণে পঞ্চায়েত ভোটের দিন একাধিক জেলা থেকে অশান্তির খবর মেলে। প্রাণহানির সংখ্যাও নেহাৎ কম নয়। এবার আদালত সেই বিষয়টি নিয়ে প্রশ্ন তুলল।  এ বিষয়ে হলফনামা চাওয়া হয়েছে। 

[আরও পড়ুন: Kasba Student Death: পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ, কসবার স্কুলছাত্রের মৃত্যুতে হাই কোর্টে মামলা দায়ের]

সোমবার হাই কোর্টের প্রধান বিচারপতি টি শিবজ্ঞানমের বেঞ্চ স্পষ্ট জানতে চায়, কেন্দ্রীয় বাহিনীকে সঠিকভাবে ব্যবহার না করা নিয়ে যে অভিযোগ উঠেছে, সে বিষয়ে মামলা হল না কেন? এ বিষয়ে ২১ তারিখের মধ্যে হলফনামা দিতে হবে রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশনকে। তারপর আদালত পরবর্তী পদক্ষেপ ঠিক করবে। এদিন পঞ্চায়েত ভোটে নিহতদের জন্য দেওয়া প্রতিশ্রুতি রাজ্য সরকার ঠিকমতো পালন করেছে কি না, সে বিষয়েও খোঁজ নেন বিচারপতিরা।  

[আরও পড়ুন: মৃত্যুর আগে কোন নরক যন্ত্রণায় ছিলেন ছাত্র! বিশ্ববিদ্যালয়ের রিপোর্টেই উঠে এল ভয়াবহ তথ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement