shono
Advertisement

Panchayat polls 2023: ‘পঞ্চায়েতের হাল ফেরাও, গ্রাম বাংলায় লাল ফেরাও’, ভোট চাইতে গান বাঁধল বামেরা

তৃণমূলের পাশাপাশি গানে বিজেপিকেও বিঁধেছে বামেরা।
Posted: 12:17 PM Jun 24, 2023Updated: 12:22 PM Jun 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু ব্যানার, ফেস্টুন কিংবা দেওয়াল লিখন নয়। নির্বাচনী আবহে সাধারণ মানুষের কাছে পৌঁছে যেতে ‘সৃষ্টিশীল’ ভূমিকা নিয়ে থাকে বামেরা। অতীত তার সাক্ষী। এবার পঞ্চায়েত ভোটেও তার ব্যতিক্রম হল না। তৃণমূলকে উৎখাতের ডাক দিয়ে নতুন গান বাঁধল লাল পতাকার সৈনিকরা।

Advertisement

জনপ্রিয় গানের সুরের সঙ্গে কার্টুন দিয়ে তৈরি ভিডিওতে স্লোগানও দেওয়া হয়েছে, ‘পঞ্চায়েতের (Panchayat polls 2023) হাল ফেরাও, গ্রাম বাংলায় লাল ফেরাও।’ পঞ্চায়েতে মনোনয়ন জমা দেওয়া নিয়ে নানা অভিযোগ তুলেছে বিরোধীরা। কখনও পুলিশ হুমকি তো কখনও মনোনয়ন তুলে নিতে চাপ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন বাম কর্মীরা। তার বিরুদ্ধে সরব হয়েই গান লেখা হয়েছে। এর পাশাপাশি রাজ্যে শিক্ষা থেকে কয়লা দুর্নীতির যে সমস্ত অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে, সে সব বিষয়ও সাধারণ মানুষকে মনে করিয়ে দেওয়া হয়েছে গান ও কার্টুনের মধ্যে দিয়ে।

[আরও পড়ুন: নির্ধারিত সময়ের আটদিন পর কলকাতায় শুরু বর্ষার বৃষ্টি, আরও বাড়বে দুর্যোগ?]

গানের কথাগুলো অনেক এরকম, ‘মানুষ আজ জবাব দেবে ব্যালট জুড়ে তাই/ গ্রামজুড়ে সব জোট বেঁধেছে ভীষণ লড়াই চাই।’ লড়াই ‘চোর জোচ্চোর দাঙ্গাবাজ’দের বিরুদ্ধে বলেও উল্লেখ করা হয়েছে। তবে শুধু তৃণমূল নয়, একহাত নেওয়া হয়েছে বিজেপিকেও। ‘চতুর্দিক/ ঘুষের চাষ/ শুভেন্দুটাও লাভের গুড়ে ভাগ নিয়েছে রে/ এখন বেশ/ সাধুর সাজ/ আর ধর্ম দিয়ে মানুষ ভাঙার ডাক দিয়েছে রে’। এভাবেই আক্রমণ করা হয়েছে বিরোধী দলনেতা তথা গেরুয়া শিবিরকে।

উল্লেখ্য, মনোনয়ন জমা দিতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান চোপড়ার তরুণ প্রার্থী মনসুর আলম। ভোট ঠেকাতে মরিয়া হয়েই শাসন দল এসব করছে বলে অভিযোগ বামেদের। আর সেই কারণেই গান বেঁধে লড়াই জোরালো করার ডাক বামফ্রন্টের।

[আরও পড়ুন: করমণ্ডল দুর্ঘটনায় মর্গে পরিণত হয় বাহানাগার স্কুল, পুনর্নির্মাণে আড়াই কোটি অনুমোদন মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement