Kolkata-কে আরও সবুজ করার উদ্যোগ, Maidan-এ বৃক্ষরোপণ পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের

04:59 PM Aug 01, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতার ‘ফুসফুস’ ময়দানকে (Maidan) আরও তরতাজা রাখতে উদ্যোগী হল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ (Paschim Banga Vigyan Mancha)। আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা কমিটিকে সঙ্গে নিয়ে ময়দানে অনুষ্ঠিত হল বৃক্ষরোপণ কর্মসূচি। চারাগাছ লাগালেন দেবশংকর হালদার-সহ বহু বিশিষ্ট ব্যক্তিত্ব।

Advertisement

Advertising
Advertising

সবুজায়নের কোনও বিকল্প নেই। চারপাশ তরতাজা রাখার একমাত্র উপায় বৃক্ষরোপণ (Tree planting)। সেই কারণেই রবিবার ময়দানে বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। চারাগাছ লাগানোই শুধু নয়, এদিনের অনুষ্ঠানে চারাগাছ বিতরণও করা হয়। পূর্বাশা ডান্স অ্যাকাডেমির সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এদিনের মূল অভিযানের সূচনা হয়। সেখানে বক্তব্য রাখেন শেখ সোলেমান, অধ্যাপক প্রদীপ মহাপাত্র, দেবশংকর হালদার (Debshankar Halder)-সহ অনেকে।

[আরও পড়ুন: Facebook-এ সরাসরি অস্ত্র বিক্রির বিজ্ঞাপন! কলকাতায় গ্রেপ্তার যুবক]

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক তপন মিশ্র ও তপন সাহা, শিক্ষাবিদ অধ্যাপক শ্যামল চক্রবর্তী, অধ্যাপক বিমান বন্দ্যোপাধ্যায় (প্রাক্তন রেজিস্ট্রার, শিবপুর ইঞ্জিনিয়ারিং কলেজ ও নগর পরিকল্পনাবিদ), উৎপল দত্ত, অচ্যুত চক্রবর্তী, বিপাশা বন্দ্যোপাধ্যায় ( মেট্রোপলিটন গার্লস-এর প্রধান শিক্ষিকা) এবং জেলার বিজ্ঞান সংগঠকরা। কলকাতাকে পরিবেশবান্ধব করে তুলতেই এদিনের অনুষ্ঠানে যোগ দেন সকলে। একের পর এক দুর্যোগ পরিবেশের অনেকটাই ক্ষতি করেছে। খাস কলকাতার প্রচুর শতাব্দী প্রাচীন গাছ ভেঙে পড়েছে। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন সকলেই। 

[আরও পড়ুন: নিউটাউনে Porn ছবি শুটিং কাণ্ডে গ্রেপ্তার আরও এক, গড়ফার স্টুডিওয় হানা পুলিশের]

Advertisement
Next