shono
Advertisement

Breaking News

Jadavpur University

ছাত্র বিক্ষোভের জের, আপাতত স্থগিত যাদবপুরের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পিএইচডিতে ভর্তি

অভিযোগ, এক প্রাক্তন এসএফআই নেতাকে নিয়মবিরুদ্ধভাবে সুযোগ করে দেওয়া হয়েছে।
Published By: Subhajit MandalPosted: 04:58 PM Jul 10, 2024Updated: 05:06 PM Jul 10, 2024

রমেন দাস: ছাত্র বিক্ষোভের জের। আপাতত স্থগিত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পিএইচডি ভর্তি। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভর্তি তালিকা স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ।

Advertisement

মঙ্গলবার আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পিএইচডি ভর্তির একটি মেধাতালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তালিকা প্রকাশ হতেই উত্তপ্ত হয় ওঠে পরিস্থিতি। তালিকায় বেনিয়মের অভিযোগ তুলে বিক্ষোভ দেখানো শুরু করেন পড়ুয়াদের একাংশ। উপাচার্য ভাস্কর গুপ্তকে ঘিরে বিক্ষোভ দেখান তাঁরা। পড়ুয়াদের একাংশের অভিযোগ, ওই তালিকায় নাম রয়েছে প্রাক্তন এসএফআই (SFI) নেতার। বিশ্ববিদ্যালয়ের এক পরিচিত মুখ, প্রাক্তন এসএফআই (SFI) নেতাকে নিয়মবিরুদ্ধভাবে সুযোগ করে দেওয়া হয়েছে। সেই অভিযোগেই মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের একাধিক ছাত্র সংগঠনের তরফে অরবিন্দ ভবনে উপাচার্যকে ঘিরে বিক্ষোভ দেখানো হয়। মধ্যরাত পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে আটকে থাকেন উপাচার্য।

[আরও পড়ুন: মুসলিম মহিলারাও বিবাহবিচ্ছেদের পর খোরপোশ চাইতে পারেন, জানাল সুপ্রিম কোর্ট]

অভিযোগ, ২০২৩ এবং ২০২৪, এই দু’বছরেই আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের (International Relations) পিএইচডি ভর্তি তালিকায় ওই প্রাক্তন এসএফআই (SFI Leader) নেতার নাম দেখা যায়! তিনি যোগ্যতা না থাকা সত্ত্বেও ভর্তির সুযোগ পেয়েছেন বলে অভিযোগ ওঠে। দাবি করা হয়, শুধুমাত্র প্রভাব বিস্তার করেই পিএইচডির সুযোগ পেয়েছেন ওই ব্যক্তি। এরপর নড়েচড়ে বসে কর্তৃপক্ষ। নির্দিষ্ট কমিটি গঠন করা হয়।

[আরও পড়ুন: নজির গড়া পারফরম্যান্সে দুরন্ত ইয়ামাল, ফ্রান্সকে ছিটকে ইউরো ফাইনালে স্পেন]

বুধবার বিশ্ববিদ্যালয় (Jadavpur University) কর্তৃপক্ষের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, উপাচার্যের নির্দেশে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পিএইচডি ভর্তি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হল। মনে করা হচ্ছে, নতুন করে ওই তালিকা প্রকাশ করা হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মঙ্গলবার আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পিএইচডি ভর্তির একটি মেধাতালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
  • তালিকা প্রকাশ হতেই উত্তপ্ত হয় ওঠে পরিস্থিতি।
  • তালিকায় বেনিয়মের অভিযোগ তুলে বিক্ষোভ দেখানো শুরু করেন পড়ুয়াদের একাংশ।
Advertisement