shono
Advertisement

রেশন দুর্নীতি মামলা: মূল অভিযুক্ত বাকিবুর! দ্রুত চার্জশিট পেশ করতে চলেছে ইডি

চার্জশিটে নাম থাকার সম্ভাবনা জ্যোতিপ্রিয়রও।
Posted: 08:15 PM Dec 10, 2023Updated: 08:20 PM Dec 10, 2023

অর্ণব আইচ: রেশন দুর্নীতি মামলায় আগামী সপ্তাহেই চার্জশিট পেশ করতে পারে ইডি (ED)। আর তাতে মূল অভিযুক্ত হিসেবে সেখানে প্রাক্তন খাদ্যমন্ত্রী ঘনিষ্ঠ বাকিবুর রহমানের নাম থাকার সম্ভাবনা। থাকতে পারে জ্যোতিপ্রিয় মল্লিকের (Jyotipriya Mallick) নামও। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর এমনই। সোমবার কিংবা মঙ্গলবারই আদালতে এই মামলার চার্জশিট পেশ করতে পারে ইডি।

Advertisement

রাজ্যের একাধিক দুর্নীতি মামলার তদন্ত করতে গিয়ে খাদ্যবণ্টন ব্যবস্থায় ব্যাপক কারচুপির তথ্য নজরে আসে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। সেই তদন্তে নেমে রেশন বণ্টনে দুর্নীতিতে জড়িত অভিযোগে বাকিবুর রহমান নামে এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়। তিনি প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের ঘনিষ্ঠ বলে জানতে পারে ইডি। বাকিবুরকে জেরা করে পাওয়া তথ্যের ভিত্তিতে গত অক্টোবর মাসে মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের বাড়িতে হানা এবং তাঁকে গ্রেপ্তার করেন তদন্তকারীরা। ইডির দাবি, এই মামলার তদন্ত যত এগোয়, ততই স্পষ্ট হতে থাকে, রেশন দুর্নীতিতে জ্যোতিপ্রিয়-বাকিবুরের যোগসাজশের বিষয়টি।

[আরও পড়ুন: ‘নবীন প্রজন্মকে এগিয়ে দেওয়াকে স্বাগত’, মায়াবতীর ঘোষণায় প্রতিক্রিয়া তৃণমূলের]

আচমকা বাকিবুর রহমানের ধনী হয়ে ওঠার নেপথ্যে খাদ্যমন্ত্রীর ‘আশীর্বাদ’ ছিল বলে ইডির দাবি। তিনি থাকাকালীন দপ্তরের বহু গরমিলের কথা জানতেন জ্যোতিপ্রিয়, এমনই দাবি করেন তদন্তকারীরা। বাকিবুরকে জিজ্ঞাসাবাদ করে জানা যায়, জ্যোতিপ্রিয় মল্লিকের পরামর্শে বাকিবুর-সহ তাঁর একাধিক ঘনিষ্ঠ ব্যক্তিদের পরিবারের সদস্যদের বিভিন্ন কোম্পানির ডিরেক্টর পদে বসানো হয়েছিল, যাতে আর্থিক দুর্নীতিকে আড়াল করা যায়। ইডির দাবি, রেশন দুর্নীতিতে (Ration Scam) বাকিবুর ও জ্যোতিপ্রিয়র যুক্ত থাকার একাধিক প্রমাণ মিলেছে। আর সেসবের ভিত্তিতেই আগামী সপ্তাহে বাকিবুরের বিরুদ্ধে চার্জশিট পেশ করবে। একই দিনে প্রাক্তন খাদ‌্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের বিরুদ্ধেও চার্জশিট পেশ করতে হওয়ার সম্ভাবনা।

[আরও পড়ুন: ‘মেয়ে ভালো হচ্ছে না’, বীরবাহা হাঁসদার পা জড়িয়ে ধরলেন বাবা, আশ্বস্ত করলেন মন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement