shono
Advertisement
RG Kar Case

তিস্তা শেতলবাদের জামিন করিয়েছিলেন, এবার জুনিয়র ডাক্তারদের হয়ে লড়বেন এই আইনজীবী?

মঙ্গলবার আর জি কর মামলার শুনানি সুপ্রিম কোর্টে। তার আগে আইনজীবী বদলের সিদ্ধান্ত জুনিয়র চিকিৎসকদের!
Published By: Sucheta SenguptaPosted: 09:08 PM Sep 15, 2024Updated: 12:45 PM Sep 16, 2024

রমেন দাস: মঙ্গলবার সুপ্রিম কোর্টে ফের শুনানি আর জি কর মামলার। আর তার আগেই আইনজীবী বদলের সিদ্ধান্ত জুনিয়র চিকিৎসকদের? শোনা যাচ্ছে, আগের শুনানিতে তাঁদের হয়ে সওয়াল করা গীতা লুথরা (Geeta Luthra) আর নন,  এবার ১৭ সেপ্টেম্বর দেশের শীর্ষ আদালতে লড়বেন অন্য এক আইনজীবী। আর এই তালিকায় প্রথম নাম উঠে আসছে বর্ষীয়ান আইনজীবী ইন্দিরা জয় সিংয়ের (Indira Jaisingh) নাম। এর আগে একাধিক মানবাধিকার সংক্রান্ত মামলা লড়ে সাফল্যের নজির গড়েছেন তিনি। মঙ্গলবার সম্ভবত জুনিয়র চিকিৎসকদের হয়ে সওয়াল করবেন ইন্দিরা জয় সিং।

Advertisement

আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের একটা বড় অংশের দাবি, ইন্দিরা জয় সিংয়ের সঙ্গে কথা প্রায় পাকা করে ফেলেছেন তাঁদের প্রতিনিধিরা। এই মূহূর্তে দিল্লিতে রয়েছেন একাধিক চিকিৎসক। যাঁদের সঙ্গে কথা চলছে বলেও খবর। যদিও এই বিষয়ে সংবাদ প্রতিদিন ডিজিটাল-কে চিকিৎসক অনিকেত মাহাতো জানান, ''আপাতত এইটুকু বলতে পারি আইনজীবী ইন্দিরা জয় সিংয়ের সঙ্গেই কথা হয়েছে, তিনি লড়তে পারেন বলে সম্ভাবনা রয়েছে।'' নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক আন্দোলনরত জুনিয়র চিকিৎসকও বলছেন, এবার সুপ্রিম কোর্টে তাঁদের হয়ে লড়াই করবেন ইন্দিরাই!

বছর চুরাশির ইন্দিরা জয় সিংয়ের ঝুলিতে বেশ কয়েকটি নামী মামলার সাফল্য রয়েছে। তার মধ্যে সাম্প্রতিকতম এবং গুরুত্বপূর্ণ সমাজকর্মী তিস্তা শেতলবাদের জামিন, নুপূর শর্মার মামলা। পয়গম্বরকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য দিল্লির বিজেপি নেত্রীর বিরুদ্ধে যেভাবে সুপ্রিম কোর্টে ফৌজদারি অপরাধে (তৎকালীন) মামলা হয়েছিল, তার তীব্র বিরোধিতা করে মামলাটি লড়েন ইন্দিরা জয় সিং। তিস্তা শেতলবাদের ক্ষেত্রেও মিথ্যে আর্থিক তছরূপ মামলায় সওয়াল-জবাব করে জামিন করিয়ে দিয়েছিলেন তিনি। এছাড়া একগুচ্ছ মানবাধিকার মামলায় পরিচিত মুখ ৮৪ বছরের আইনজীবী।

এহেন খ্যাতনামা আইনজীবীর কাছেই নিজেদের হয়ে সুপ্রিম কোর্টে সওয়াল করার জন্য আবেদন জানিয়েছেন আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা। দু-একটি সূত্রে খবর, মঙ্গলবার তাঁকেই আন্দোলনকারীদের হয়ে সওয়াল করতে দেখা যাবে শীর্ষ আদালতে। জুনিয়র চিকিৎসকদের একটা সূত্র অনুযায়ী খবর, তাঁদের হয়ে যিনি আগেরদিন আইনি লড়াই করছেন, সেই গীতা লুথরার সওয়াল পছন্দ হচ্ছে না। দাবি, আন্দোলনকারীদের মূল দাবিদাওয়াই নাকি তিনি ঠিকমতো তুলে ধরতে পারছেন না তিনি!

এমনকী একটি সূত্রে এও খবর, সুপ্রিম কোর্ট চিকিৎসকদের কাজে ফিরতে বলার যে নির্দেশ দিয়েছিল গত ৯ সেপ্টেম্বর, তার বিরোধিতায় তেমনভাবে পালটা যুক্তি দিতে পারেননি গীতা লুথরা। সেই কারণে আইনজীবী বদলের সিদ্ধান্ত জুনিয়র চিকিৎসকদের। তবে ইন্দিরা জয় সিংই তাঁদের হয়ে এবার সওয়াল করবেন কি না, তা নিশ্চিত হওয়ার জন্য নজর রাখতে হবে মঙ্গলবারের শুনানির দিকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সুপ্রিম কোর্টে শুনানির আগে জুনিয়র ডাক্তারদের আইনজীবী বদল?
  • গীতা লুথরার বদলে মঙ্গলবার তাঁদের হয়ে সওয়াল করতে পারেন ইন্দিরা জয় সিং!
  • তিস্তা শেতলবাদ, নুপূর শর্মার মামলায় সাফল্যের নজির রয়েছে তাঁর।
Advertisement