shono
Advertisement

ফের রবীন্দ্র সরোবরে দুর্ঘটনা, অনুশীলনের সময় উলটে গেল রোয়িং বোট, বড় বিপদ থেকে রক্ষা

রোয়িং বোটের ফিটনেস সার্টিফিকেট নিয়ে উঠছে প্রশ্ন।
Posted: 11:28 AM Nov 05, 2022Updated: 05:29 PM Nov 05, 2022

সুব্রত বিশ্বাস: মাস ছয়েক আগেকার ভয়াবহ স্মৃতি ফিরল শহরে। রবীন্দ্র সরোবর (Rabindra Sarobar) লেকে ফের দুর্ঘটনা। শনিবার সকালে রোয়িং (Rowing) অনুশীলনের সময় বোটটি উলটে যায়। পিছন দিকে উলটে পড়ে যান অনুশীলনকারী। যদিও তিনি নিজে সাঁতার জানেন বলে সাঁতরে অন্য পাড়ে উঠে যান। এরপর মিনিট পনেরোর মধ্যে রেসকিউ বোট রোয়িং বোটটিতে থাকা আরেকজনকে নিরাপদে উদ্ধার করেন। বড় বিপদ থেকে রক্ষা পেলেও মে মাসের দুর্ঘটনার স্মৃতি ফিরে এল। ওই দুর্ঘটনায় ২ কিশোরের মৃত্যু হয়েছিল।

Advertisement

গত ২২ মে স্কুল পর্যায়ের রোয়িং টুর্নামেন্টের ফাইনাল হওয়ার কথা ছিল রবীন্দ্র সরোবরেই। সেই কারণে বেঙ্গল রোয়িং ক্লাব, লেক ক্লাব, ক্যালকাটা রোয়িং ক্লাবের পাঁচটি বোট নিয়ে তার আগেরদিন বিকেল থেকে সরোবরে অনুশীলন করছিল ছাত্ররা। বিকেল সাড়ে চারটে নাগাদ প্রায় ৯০ কিলোমিটার বেগে ঝড়ে আছড়ে পড়ে। রবীন্দ্র সরোবরে উলটে যায় রোয়িং বোট। তাতে ছিল সাউথ পয়েন্ট স্কুলের (South Point School) পড়ুয়ারা। প্রাণ হারায় নবম ও দশম শ্রেণির পড়ুয়া পূষণ সাধুখাঁ এবং সৌরদীপ চট্টোপাধ্যায়। সন্ধে ৭টা নাগাদ দুই কিশোরের নিথর দেহ জল থেকে উদ্ধার করেন দুর্যোগ মোকাবিলা বাহিনীর কর্মীরা।

[আরও পড়ুন: বিজেপি যুব মোর্চা নেতার ‘যৌন নির্যাতন’, পোস্তা থানায় আইনি সেলের ইনচার্জের বিরুদ্ধে অভিযোগ]

এরপর প্রায় ছ’মাস বন্ধ রবীন্দ্র সরোবরে বন্ধ ছিল রোয়িং, বোটিং। দিন পনেরো আগেই তা ফের চালু হয়েছে। কেএমডিএ-র সমস্ত নিয়মবিধি মেনে তবেই চালু করা হয়েছে রোয়িং অনুশীলন। কিন্তু তারপরও ফের দুর্ঘটনার সাক্ষী রইল লেক। জানা গিয়েছে, শনিবার সকাল সাড়ে ৭টা নাগাদ রোয়িং অনুশীলন চলছিল। আচমকাই বোটটি উলটে যায়। যদিও কাছেই ছিল রেসকিউ টিম (Rescue Team)। তাঁরা ছুটে গিয়ে উদ্ধার করেন। যদিও তার আগেই অনুশীলনকারী সাঁতার কেটে নিরাপদ জায়গায় চলে গিয়েছিলেন।

[আরও পড়ুন: ১০৬ বছরের দীর্ঘ ইনিংস শেষ, প্রয়াত স্বাধীন ভারতের প্রথম ভোটার হিমাচলের শ্যাম শরণ নেগি]

অভিযোগ উঠেছে, যে বোটটি নিয়ে রোয়িং চলছিল, তার ফিটনেস সার্টিফিকেট (FC) ছিল না। যার জন্যই এই দুর্ঘটনা। কিন্তু এতদিন বন্ধ থাকার পরও কেন এই বিষয়গুলি রক্ষণাবেক্ষণে নজর দেওয়া হয়নি, সেই প্রশ্নও উঠছে।

রবীন্দ্র সরোবরের রোয়িং বোট বিপর্যয় নিয়ে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ”রেসকিউ টিমের তৎপরতায় প্রাণহানি এড়ানো সম্ভব হয়েছে।” এর জন্য ক্লাব কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি। পাশাপাশি বিগত দিনের রোয়িং বিপর্যয়ের জেরে ২ যুবকের মৃত্যুর পর সমস্ত রকম ব্যবস্থা রোয়িং ক্লাবের পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে বলেও এদিন জানান ফিরহাদ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement