shono
Advertisement

দিওয়ালিতে নিষিদ্ধ বাজি রুখতে ২৮টি থানার বহুতল থেকে বিশেষ নজরদারি, পথে ৫ হাজার পুলিশ

কলকাতার ন’টি জায়গায় মোতায়েন থাকছে ট্রাফিক পুলিশেরও বিশেষ ন’টি টিম।
Posted: 02:04 PM Oct 25, 2022Updated: 02:11 PM Oct 25, 2022

অর্ণব আইচ: আজ আরও কড়া পুলিশ। আজ দীপাবলি। একসঙ্গেই শুরু কালীপুজোর বিসর্জন। দীপাবলিতে নিষিদ্ধ বাজি ফাটানো রুখতে ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি আয়ত্তে আনতে আজ রাস্তায় নামছে পাঁচ হাজার পুলিশ। এ ছাড়াও কলকাতার বহুতলগুলির উপর রয়েছে পুলিশের বিশেষ নজর। তার জন‌্য ২৮টি থানা এলাকার বেশ কিছু বহুতলের ছাদে মোতায়েন করা হচ্ছে পুলিশ।

Advertisement

নিষিদ্ধ বাজির উপর নজরদারির জন‌্য কলকাতার (Kolkata) ন’টি গুরুত্বপূর্ণ জায়গায় মোতায়েন থাকছে ট্রাফিক পুলিশেরও বিশেষ ন’টি টিম। এর মধ্যে রয়েছে দক্ষিণ কলকাতার রাসবিহারী কানেক্টরের তিনটি পয়েন্ট। এছাড়াও টালিগঞ্জ সার্কুলার রোড, আলিপুর, চেতলা, স্ট্র‌্যান্ড রোডের কয়েকটি জায়গায় একেকজন সার্জেন্টের অধীনে থাকছেন একজন করে অ‌্যাসিস্ট‌্যান্ট সাব ইন্সপেক্টর ও ৪ থেকে ৬ জন করে পুলিশকর্মী। রাস্তায় যাতে কেউ নিষিদ্ধ আতসবাজি বা শব্দবাজি ফাটাতে না পারে, সেদিকে থাকবে এই টিমের নজর। এছাড়াও বিসর্জনের সময় যাতে ডিজের উপদ্রব না হয়, সেদিকেও কড়া নজরদারি থাকছে পুলিশ টিমের।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রী এত ছোট ঘরে থাকেন! কালীপুজোয় কালীঘাটের বাড়িতে গিয়ে বিস্মিত রাজ্যপাল]

লালবাজার সূত্র জানিয়েছে, সোমবার কালীপুজোয় (Kali Puja 2022) রাখা হয় বিশেষ পুলিশি ব‌্যবস্থা। মঙ্গলবার, দীপাবলিতে কলকাতার কয়েকটি জায়গায় নিষিদ্ধ শব্দবাজি, এমনকী, আতসবাজিও ফাটতে পারে, এমন সম্ভাবনা পুলিশ উড়িয়ে দিচ্ছে না। সেই কারণেই কালীপুজোর থেকেও এদিন বেশি সংখ‌্যক পুলিশ মোতায়েন করা থাকছে। পুলিশের এক আধিকারিক জানান, মধ‌্য কলকাতার বড়বাজার, পোস্তা, জোড়াসাঁকো, মুচিপাড়া, বউবাজার, গিরিশ পার্ক, উত্তর কলকাতার শ‌্যামপুকুর, চিৎপুর, কাশীপুর, আমহার্স্ট স্ট্রিট, দক্ষিণ কলকাতার ভবানীপুর, বালিগঞ্জ, লেক, রবীন্দ্র সরোবর, টালিগঞ্জ, বন্দর এলাকার কিছু জায়গায় অতিরিক্ত টহল দিচ্ছে পুলিশ। কালীপুজোর মতো দীপাবলিতেও (Diwali 2022) নিষিদ্ধ বাজির দাপট রুখতে অলিগলিতে টহল দেবে থানার ১১৬টি অটো।

সোমবারও প্রত্যেকটি থানার পক্ষ থেকে এলাকায় শুধু সবুজ বাজি ফাটানোর ব‌্যাপারে প্রচার চালানো হয়। থানার পক্ষ থেকে বহুতলগুলির কমিটি ও কেয়ারটেকারদের সতর্ক করা হয়েছে। দীপাবলিতে কলকাতার বহুতলগুলির উপর নজর রাখার জন‌্য শহরের ২৮টি থানায় তৈরি হয়েছে পুলিশের বিশেষ টিম। তালিকা অনুযায়ী বহুতলগুলিতেও মোতায়েন করা হচ্ছে পুলিশের অতিরিক্ত টিম। একেকটি টিমে থাকছেন আটজন করে হোমগার্ড। কয়েকটি বহুতলগুলি থেকে বাকি বহুতলের ছাদের উপর নজর রাখা হবে। ২৭টি ওয়াচটাওয়ারের মধ্যে ৬টি ক্ষেত্রে বহুতলের ছাদ থেকে বাইনোকুলার নিয়ে নজর রাখবে পুলিশ।

মঙ্গলবার থেকেই কলকাতার ২৩টি ঘাট ও ১৪টি পুকুর বা সরোবরে কালীপ্রতিমা বিসর্জনের সময় যে কোনও দুর্ঘটনা এড়াতে ডিএমজির টিম ডুবুরি ও নৌকা নিয়ে তৈরি থাকছে। ঘাটে যাওয়ার রাস্তাগুলিতে থাকছে পুলিশ পিকেট। প্রতিমা নিয়ে শোভাযাত্রার সময় যাতে কোনওরকম অশান্তি না হয়, সেদিকে বিশেষ নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: দীপাবলিতে কাটল করোনার আঁধার! দীর্ঘদিন পর দেশে দৈনিক কোভিড আক্রান্ত হাজারের কম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement