shono
Advertisement

রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট গৌতমানন্দ মহারাজ, ঘোষণা প্রতিষ্ঠানের

মঙ্গলবার প্রয়াত হয়েছেন রামকৃষ্ণ মিশনের প্রেসিডেন্ট শ্রীমৎ স্বামী স্মরণানন্দজি। আপাতত তাঁর দায়িত্ব সামলাবেন ভাইস প্রেসিডেন্ট গৌতমানন্দজি মহারাজ।
Posted: 04:52 PM Mar 29, 2024Updated: 04:59 PM Mar 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীমৎ স্বামী স্মরণানন্দজির প্রয়াণের তিনদিনের মধ্যে রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের (Interim President) নাম ঘোষণা করল প্রতিষ্ঠান। আপাতত প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন শ্রীমৎ স্বামী গৌতমানন্দজি মহারাজ। তিনি এই মুহূর্তে মিশনের ট্রাস্টিদের মধ্যে বর্ষীয়ান এবং অন্যতম ভাইস প্রেসিডেন্ট। মিশনের নিয়ম অনুযায়ী, পরবর্তীতে গৌতমানন্দজি মহারাজের উপরই অর্পিত হতে চলেছে রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramkrishna Mission) সামগ্রিক দায়িত্ব। ২৬ মার্চ, মঙ্গলবার রাতে স্বামী স্মরণানন্দজি মহারাজের প্রয়াণের খবর শুনেই তিনি চেন্নাই থেকে কলকাতায় চলে এসেছিলেন। আপাতত বেলুড় মঠে (Belur Math) রয়েছেন। এখন নতুন দায়িত্ব পাওয়ায় আপাতত এখানেই থাকবেন গৌতমানন্দজি মহারাজ।

Advertisement

রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট গৌতমানন্দজি মহারাজ। ছবি: সোশাল মিডিয়া।

আদতে তামিলনাড়ুর (Tamil Nadu) বাসিন্দা গৌতমানন্দজি মহারাজ। তাঁর বেড়ে ওঠা অবশ্য কর্ণাটকে। পরবর্তীতে দিল্লির রামকৃষ্ণ মিশনে যোগ দিয়ে শুরু সন্ন্যাস জীবন। স্বামী যতীশ্বরানন্দজি মহারাজের শিষ্য হিসেবে মিশনের জীবন শুরু। পরে ভারতের বিভিন্ন প্রান্তে রামকৃষ্ণ মঠ ও মিশনে কাজ করেছেন। অরুণাচল প্রদেশ, বেলুড় বিদ্যামন্দির, মাদ্রাজ মঠে দীর্ঘ কর্মজীবন তাঁর। ভক্তদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় গৌতমানন্দজি মহারাজ। শ্রীরামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দের অধ্যাত্ম চেতনা অনুরাগীদের মধ্যে অনায়াসে ছড়িয়ে দেন মনোমুগ্ধকর ভাষণে। দীর্ঘকাল মিশনের ভাইস প্রেসিডেন্ট পদ সামলেছেন। দেশের বিভিন্ন প্রান্তে বহু ভক্তের দীক্ষাগুরু গৌতমানন্দজি মহারাজ। বর্তমানে চেন্নাইয়ের (Chennai) রামকৃষ্ণ মঠ ও মিশনের দায়িত্ব ন্যস্ত তাঁর উপর। বয়স প্রায় ৯০ ছুঁইছুঁই।

[আরও পড়ুন: ভোটের আগে শহরে উদ্ধার লক্ষ লক্ষ টাকা, চেতলায় ব্যবসায়ীর বাড়িতে আয়কর হানা]

তবে স্মরণানন্দজি মহারাজের প্রয়াণের পরই তিনি চেন্নাই থেকে চলে এসেছিলেন। বুধবার প্রয়াত প্রেসিডেন্ট মহারাজকে শেষ শ্রদ্ধা জানানোর পর বেলুড় মঠেই ছিলেন। সেদিন থেকেই মিশনের অন্দরে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে সবচেয়ে বর্ষীয়ান গৌতমানন্দজি মহারাজের নাম শোনা যাচ্ছিল। আপাতত তাঁকেই অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করে সেই কাজে একধাপ এগোল রামকৃষ্ণ মঠ ও মিশন। ১৭ তম প্রেসিডেন্টের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণার আগে পর্যন্ত গৌতমানন্দজিই দায়িত্ব সামলাবেন। তাঁর ছেড়ে যাওয়া ভাইস প্রেসিডেন্ট পদে অন্য কাউকে আনা হতে পারে। তবে যেহেতু মিশনে একাধিক ভাইস প্রেসিডেন্ট থাকেন, তাই গৌতমানন্দজির জায়গা এখনই ফাঁকা হলেও তেমন সমস্যা নেই।

[আরও পড়ুন: ভগবানগোলা উপনির্বাচনে তৃণমূল প্রার্থী ফিরহাদকন্যা প্রিয়দর্শিনী হাকিম!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement