Advertisement

কেন্দ্রের সঙ্গে বৈঠকেও কাটল না জট, তিন IPS অফিসারকে ডেপুটেশনের বিরোধিতায় অনড় রাজ্য

11:19 PM Dec 18, 2020 |
Advertisement
Advertisement

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: তিন আইপিএস অফিসারকে (IPS Officer) ডেপুটেশনে চেয়েছে কেন্দ্র। তবে এই সিদ্ধান্তে সহমত নয় রাজ্য। এই ইস্যু নিয়ে তোলপাড় রাজনীতির আঙিনা। এ বিষয়ে আলোচনায় শুক্রবার ভারচুয়াল বৈঠকে বসে কেন্দ্র ও রাজ্য। তবে সেই বৈঠকে মিলল না সমাধানসূত্র। পরিবর্তে ঝুলেই রইল জেপি নাড্ডার সফরের নিরাপত্তার দায়িত্বে থাকা তিন আইপিএস অফিসারের ডেপুটেশন সংক্রান্ত সিদ্ধান্ত।

Advertisement

শুক্রবার সন্ধের ভারচুয়াল বৈঠকে রাজ্যের তরফে ছিলেন রাজ্য পুলিশের ডিজি এবং মুখ্যসচিব। কেন্দ্রের তরফে বৈঠকে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা (Ajay Bhalla)। সূত্রের খবর, গত ১০ ডিসেম্বর জেপি নাড্ডার কনভয়ে হামলার ঘটনা নিয়ে মূলত আলোচনা হয়। যদিও ওই ঘটনার জল বর্তমানে গড়িয়েছে অনেক দূর। ওই সফরে নিরাপত্তার দায়িত্বে থাকা ডিআইজি (প্রেসিডেন্সি রেঞ্জ) প্রবীণ ত্রিপাঠি, দক্ষিণবঙ্গের এডিজি (দক্ষিণবঙ্গ) রাজীব মিশ্র এবং ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডেকে এর আগেই দিল্লিতে ডেকে পাঠানো হয়। তবে রাজ্য তাঁদের অব্যাহতি দিতে চায়নি।

[আরও পড়ুন: পাঁচবার হাজিরা এড়ানোর পর অবশেষে আদালতে উপস্থিত ছত্রধর মাহাতো]

এরপর ওই তিন আধিকারিককে ডেপুটেশনে চাওয়া হয়। এই তিনজনের নতুন পোস্টিংয়ের কথাও জানানো হয়েছে একটি চিঠিতে। এই মুহূর্তে ডিআইজি (প্রেসিডেন্সি রেঞ্জ) প্রবীণ ত্রিপাঠিকে সরানো হচ্ছে এসএসবিতে। আইটিবিপিতে নতুন পদ পাচ্ছেন দক্ষিণবঙ্গের এডিজি (দক্ষিণবঙ্গ) রাজীব মিশ্র এবং ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডেকে নিয়ে যাওয়া হবে পুলিশ রিসার্চ ব্যুরো বা বিপিআরডি-তে। ৫ বছরের জন্য তাঁদের ডেপুটেশনে চেয়েছে কেন্দ্র। তাতে যে রাজ্যের এখনও আপত্তি রয়েছে তা শুক্রবার সন্ধের বৈঠকে রাজ্যের প্রতিনিধিরা সাফ জানিয়ে দেয়। তবে কেন্দ্রের তরফে এ বিষয়ে কিছুই বলা হয়নি।

বিধানসভা নির্বাচনের (Assembly Election 2021) আগে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। এই পরিস্থিতিতে রাজ্য এবং কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকদের সঙ্গে সুসম্পর্ক এবং সংযোগ বজায় রেখে চলার বার্তা এদিনের বৈঠকে কেন্দ্র দিয়েছে বলেই সূত্র মারফত জানা গিয়েছে।

[আরও পড়ুন: বিজেপির চক্ষুশূল! দল ত্যাগের পরের দিনই নাটকীয়ভাবে তৃণমূলে ফেরার আবেদন জিতেন্দ্রর]

Advertisement
Next