shono
Advertisement

Coronavirus: চিনে করোনার বাড়াবাড়ি, সতর্ক থাকতে রাজ্যে কমিটি গড়ার নির্দেশ মমতার

উৎসবের মরসুমে করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক থাকতে হবে, বার্তা কেন্দ্রের।
Posted: 05:30 PM Dec 21, 2022Updated: 05:57 PM Dec 21, 2022

গৌতম ব্রহ্ম: চিনের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগের সুর শোনা গেল মুখ্যমন্ত্রীর গলায়। রাজ্য যাতে নতুন করে করোনা সংক্রমণ না ছড়ায় সেদিকে নজর রাখতে স্বাস্থ্যসচিবের নেতৃত্বে বিশেষজ্ঞদের কমিটি গড়়ার পরামর্শ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার নবান্নে গঙ্গাসাগর মেলার প্রস্তুতি নিয়ে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকের শেষেই করোনা সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন তিনি। সতর্ক থাকার পরামর্শও দেন মুখ্যমন্ত্রী। 

Advertisement

এদিনের বৈঠকে মাস্ক পরে হাজির ছিলেন এক সাংবাদিক। তাঁকে দেখে মজার ছলেই মুখ্যমন্ত্রী প্রশ্ন করেন,”মাস্ক পরেছ কেন? চিনে করোনা দেখে ভয় পাচ্ছো? কিন্তু ওরা তো কোনও নীতি মানছে না।” জবাবে মন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, “ওখানে তো স্কুল-কলেজ বন্ধ করে দিচ্ছে। অনেকে মারাও যাচ্ছে।” তারপরই মুখ্যমন্ত্রী রাজ্যে নতুন করে করোনা (Coronavirus) সংক্রমণ ছড়ানো রুখতে কড়া নজরদারির পরামর্শ দেন। জিনোম সিকোয়েন্সিংয়ে জোর দেওয়ার কথা বলেন তিনি। একইসঙ্গে স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের নেতৃত্বে বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গড়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: গঙ্গাসাগর মেলায় চলবে ড্রোনে নজরদারি, আর কী কী ব্যবস্থা নিল প্রশাসন?]

নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে করোনা (COVID-19)। চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, আমেরিকা, ব্রাজিলের মতো দেশে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই অবস্থায় সোমবারই প্রাথমিক সতর্কতা জারি করেছিল কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যের (Mansukh Mandaviya) নেতৃত্বে বৈঠকের পর রাজ্যগুলিকে অন্যতম বার্তা, উৎসবের মরসুমে করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক থাকতে হবে।

বেলাগাম হলে বিপদ বাড়তে পারে। নতুন করে মাস্ক (Musk) পরা-সহ সাধারণ কোভিড বিধিনিষেধ মানার কথা বলা হয়েছে কেন্দ্রের তরফে। এইসঙ্গে টিককরণ ও বিশেষ জিনোম সিকোয়েন্সিংয়ে জোর দেওয়া হয়েছে। তবে গোটা দেশের মতো এরাজ্যেও এখনই ভয়ের কিছু নেই, বলছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি: ‘১ বছর পর ভাববেন’, সুবীরেশের জামিনের আরজি খারিজ করে তিরস্কার হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement