shono
Advertisement

গাড়ির মালিকদের জন্য সুখবর! বকেয়া কর মেটানোয় ছাড়ের মেয়াদ আরও বাড়ল

প্রথমে বলা হয়েছিল, দুমাসের জন‌্য এই স্কিমের সুযোগ পাবেন গাড়ির মালিকরা।
Posted: 08:32 PM Feb 27, 2024Updated: 08:32 PM Feb 27, 2024

নব্যেন্দু হাজরা: বকেয়া পথকর আদায়ে চালু ওয়েভার স্কিমের মেয়াদ আরও এক মাস বাড়ানো হল। সেক্ষেত্রে মার্চ মাসেও গাড়ির বকেয়া কর জমা দিলে জরিমানায় ছাড় মিলবে।

Advertisement

গত ১ জানুয়ারি থেকে রাজ্যে শুরু হয়েছিল ওয়েভার স্কিম। প্রথমে বলা হয়েছিল, দুমাসের জন‌্য এই স্কিমের সুযোগ পাবেন গাড়ির মালিকরা। এই সময়ের গাড়ির বকেয়া কর মেটালে, মালিককে জরিমানায় ছাড় দেওয়া হবে। পাশাপাশি সিএফের ক্ষেত্রেও একই ছাড় প্রযোজ‌্য ছিল। পরে ঠিক হয়, ওয়েভার স্কিম চলাকালীন ভিএলটিএস ছাড়াও গাড়ির সিএফ মিলবে। ইতিমধ্যেই ফেব্রুয়ারি শেষের পথে। সূত্রের খবর, এখনও পর্যন্ত দপ্তরের কোষাগারে ১৫০ কোটি টাকা মতো উঠেছে ওয়েভারে। যতটা আশা করা হয়েছিল, ততটা সাড়া মেলেনি। তাও এই সুযোগের মেয়াদ আরও এক মাস বাড়ানো হল গাড়ির মালিকদের সুবিধা পাইয়ে দেওয়ার জন‌্য।

[আরও পড়ুন: ‘হিরো’ সাজা বাইকচালকদের সতর্কবার্তা, রোহিতের বার্তা হাতিয়ার রাজ্য পুলিশের]

হাতে আর এক মাস। মনে করা হচ্ছে, এই এক মাসে আর হয়তো ৫০-৬০কোটি টাকা মতো জমা পড়তে পারে দপ্তরের ভাঁড়ারে। একইসঙ্গে আরও এক মাস ছাড় মিলবে গাড়িতে ভিএলটিএস বসানোর। অর্থাৎ এই ওয়েভার স্কিম চলাকালীন গাড়ির সিএফ করালে ভিএলটিএস ছাড়াও তা করানো যাবে। প্রত্যেক গাড়ির মালিককে প্রতি সপ্তাহে এসএমএস পাঠানো হচ্ছে দফতরের তরফে। জানানো হচ্ছে, তাঁরা যেন ওয়েভারের সুবিধা নিয়ে বকেয়া টাকা মিটিয়ে দেন। অফিস খোলা রাখা হচ্ছে শনিবারও। কিন্তু তাতেও গাড়ির মালিকদের মধ্যে খুব একটা আগ্রহ দেখা যাচ্ছে না। দপ্তরের এক কর্তার কথায়, এই ওয়েভার স্কিমের মেয়াদ বেড়ে মার্চ মাস পর্যন্ত হল। আর এপ্রিল মাস থেকে মিলবে এককালীন করে ছাড়।

রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, “গাড়ির মালিকদের সুবিধার কথা ভেবেই এই ওয়েভার স্কিমের মেয়াদ বাড়ানো হল। তাঁরা আরও কিছুদিন সময় পেলেন জরিমানা ছাড়া গাড়ির বকেয়া কর মেটানোর।” সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন পরিবহণ শিল্পের সঙ্গে যুক্ত মানুষজন। পুলকার ওনার্স ওয়েলফেয়ার অ‌্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুদীপ দত্ত জানান, “সরকারের সিদ্ধান্তে আমরা খুশি। তবে আমাদের সংগঠনের বেশিরভাগ গাড়িরই বকেয়া টাকা মেটানো হয়ে গিয়েছে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement