shono
Advertisement

WB Panchayat Polls: দুঁদে IAS-এর সঙ্গে দীর্ঘ বৈঠক রাজীব সিনহার, রাজ্যের অতিরিক্ত নির্বাচন কমিশনার নিয়োগের জল্পনা

সহযোগী পাচ্ছেন রাজীব সিনহা!
Posted: 05:48 PM Jun 14, 2023Updated: 04:16 PM Jun 15, 2023

সুদীপ রায়চৌধুরী ও গৌতম ব্রহ্ম: বুধবার হাই কোর্টে পঞ্চায়েত রায়ের পরই রাজ্যের এক দুঁদে আইএএস আধিকারিকের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন নির্বাচন কমিশনার রাজীব সিনহা (Rajiv Sinha)। প্রাক্তন অনগ্রসর শ্রেণি কল্যাণ দপ্তরের সচিব তথা উত্তর ২৪ পরগনার প্রাক্তন জেলাশাসক সঞ্জয় বনসল সঙ্গে রাজীবের বৈঠক নিয়ে নয়া জল্পনা রাজনৈতিক মহলে। শোনা যাচ্ছে, সঞ্জয় বনসলকে রাজ্যের অতিরিক্ত নির্বাচন কমিশনার করা হয়েছে। অর্থাৎ পঞ্চায়েত নির্বাচনের আগে নয়া সহযোগী পাচ্ছেন রাজীব।

Advertisement

গত ৭ জুন রাজ্যের নির্বাচন কমিশনার হিসাবে নিযুক্ত হন রাজীব সিনহা। একদিন পর ৮ জুনই পঞ্চায়েত নির্বাচন (WB Panchayat Polls) ঘোষণা করে দেন তিনি। ৮ জুলাই একদফায় গোটা রাজ্যের ভোট হবে। একসঙ্গে গোটা রাজ্যের ভোট করানোটা বেশ চ্যালেঞ্জিং ব্যাপার। তার উপরে আবার রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে অল্প বিস্তর হলেও হিংসার খবর আসছে। সবটা সামলাতে রাজীবের সহযোগী প্রয়োজন বলে মনে করছে প্রশাসন।

[আরও পড়ুন: ২০২৩ সালেই ভারতে কোটিপতির সংখ্যা কমে যাবে সাড়ে ছয় হাজার, কিন্তু কেন?]

তাছাড়া পঞ্চায়েত নিয়ে হাই কোর্টে একাধিক মামলা চলছে। সেই মামলায় ভোটের জন্য একজন বিশেষ পর্যবেক্ষক নিয়োগের নির্দেশ দেওয়া হয়েছিল। প্রশাসনের সঙ্গে সমন্বয় এবং নিরাপত্তা সংক্রান্ত কাজকর্ম সামলানোটাও ভোটপর্বে একটা গুরুদায়িত্ব, যা একার পক্ষে সামলানো কঠিন। সব মিলিয়েই আগামী কয়েকদিনে নির্বাচন কমিশনের কাজ বিস্তর। শোনা যাচ্ছে সঞ্জয় সেই সব কাজেই সাহায্য করবেন রাজীবকে।

[আরও পড়ুন: ২০২৩ সালেই ভারতে কোটিপতির সংখ্যা কমে যাবে সাড়ে ছয় হাজার, কিন্তু কেন?]

সঞ্জয়কে (Sanjay Bansal) অতিরিক্ত কমিশনার হিসাবে নিয়োগ করেছে রাজ্যের পঞ্চায়েত দপ্তর। তবে এ বিষয়ে সরকারি কোনও ঘোষণা এখনও প্রকাশ্যে আসেনি। শোনা যাচ্ছে, সঞ্জয় বনসলকে অতিরিক্ত নির্বাচন কমিশনার হিসাবে বেছে নেওয়ার অন্যতম কারণ, তিনি একসময় উত্তর ২৪ পরগনার জেলাশাসক ছিলেন। সেই অভিজ্ঞতা কাজে লাগাতে চায় রাজ্য।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement