shono
Advertisement

Weather Update: চলতি সপ্তাহেও উত্তরে ভারী বৃষ্টি, দক্ষিণে বাড়বে অস্বস্তি, আর কী বলছে হাওয়া অফিস?

দক্ষিণের কোন কোন জেলায় চলবে বৃষ্টি?
Posted: 09:42 AM Jul 02, 2023Updated: 09:50 AM Jul 02, 2023

নিরুফা খাতুন: নতুন সপ্তাহেও উত্তরবঙ্গে আবহাওয়ায় পরিবর্তনের (Weather Update) কোনও ইঙ্গিত নেই। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, সপ্তাহভর ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গে। যার জেরে পার্বত্য এলাকায় ধস এবং নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা থাকছে। এদিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রবিবারও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও সপ্তাহের মাঝামাঝি দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। পাল্লা দিয়ে বাড়বে তাপমাত্রা ও আর্দ্রতাজনিত অস্বস্তি।

Advertisement

আজও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে দু-তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। হালকা-মাঝারি বৃষ্টি চলবে সব জেলাতেই। একদিকে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। বজ্রপাতের আশঙ্কাও থাকছে। রবি ও সোমবার দক্ষিণবঙ্গের উপরের দিকের জেলা-মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমানে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর ২৪ পরগনা, নদিয়া ও পূর্ব বর্ধমান জেলায় অপেক্ষাকৃতভাবে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। আংশিক মেঘলা থাকবে আকাশ।

[আরও পড়ুন: ফ্রান্সের হিংসা থামাতে চাই যোগী আদিত্যনাথকে! একমত উত্তরপ্রদেশ সরকারও]

আগামী কয়েকদিনও অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গে। তিন জেলা-কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। এর মধ্যে কোচবিহার ও আলিপুরদুয়ারে সবথেকে বেশি বৃষ্টির আশঙ্কা। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে দার্জিলিং কালিম্পং মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। সোমবার পর্যন্ত মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি চলবে। মঙ্গলবার থেকে এই তিন জেলার বৃষ্টির পরিমাণ কমবে।

প্রবল বৃষ্টির কারণে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় দার্জিলিং ও কালিম্পংয়ের বেশকিছু এলাকায় ভূমিধসের সম্ভাবনা রয়েছে। জলস্তর বাড়বে তিস্তা, তোর্সা, জলঢাকা সংকোশের মতো উত্তরবঙ্গের নদীগুলিতে। প্রবল বৃষ্টির কারণে দৃশ্যমানতা কমে যেতে পারে পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের নিচু এলাকা প্লাবিত হতে পারে। ফলে শস্য ও সবজি চাষের ক্ষতি হতে পারে।

[আরও পড়ুন: সমাজকর্মী তিস্তাকে এক সপ্তাহের অন্তর্বর্তী জামিন দিল সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement