shono
Advertisement

Weather Update: ফের দুর্যোগের আশঙ্কা বঙ্গে! সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’

বাংলার ভাগ্যে কী লেখা রয়েছে, তা জানা যাবে আগামী দুদিনের মধ্যে।
Posted: 08:59 PM Nov 27, 2023Updated: 08:59 PM Nov 27, 2023

নিরুফা খাতুন: ফের দুর্যোগের আশঙ্কা বঙ্গে! আবহাওয়া অফিস বলছে, আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত পরিণত হয়েছে নিম্নচাপে। আগামী দুদিনে অর্থাৎ ২৯ নভেম্বরের মধ্যে গভীর নিম্নচাপের রূপ নেবে এটি। পরের দুদিন অর্থাৎ পয়লা ডিসেম্বরের মধ্যে তা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। গভীর নিম্নচাপে পরিণত হলে তার গতিপথ স্পষ্ট হবে। বাংলার ভাগ্যে কী লেখা রয়েছে, তা জানা যাবে আগামী দুদিনের মধ্যে।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ উমাকান্ত সাহা জানিয়েছেন, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের উপকূল ও বাংলাদেশ সংলগ্ন জেলাগুলিতে আকাশ আংশিক মেঘলা থাকবে। বৃষ্টির সম্ভাবনা নেই। তবে রাতের তাপমাত্রা কিছুটা বাড়বে কলকাতায়। ২০ ডিগ্রির উপরে উঠবে পারদ। পশ্চিমের জেলাগুলিতে ১৫ ডিগ্রির উপরে উঠবে সর্বনিম্ন তাপমাত্রা। আপাতত চলতি সপ্তাহে নতুন করে তাপমাত্রা নামার সম্ভাবনা নেই।

[আরও পড়ুন: চব্বিশে পাখির চোখ ডায়মন্ড হারবার, অভিষেকের কেন্দ্রে নওশাদের পর আসরে ‘পীরজাদা’ আব্বাস!]

হাওয়া অফিস জানাচ্ছে, মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং-এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে এই বৃষ্টির সম্ভাবনা বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। তবে বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই।

২০২০ সালে মৌসম ভবনের তরফে ১৬৯টি ঘূর্ণিঝড়ের নামকরণের তালিকা দেওয়া হয়েছিল। শুক্রবার যদি আন্দামান সাগরে ঘূর্ণিঝড় তৈরি হয় তবে তার নামকরণও হবে এই তালিকা অনুযায়ী। নাম হবে ‘মিগজাউম’। নামকরণ করেছে মায়ানমার। 

[আরও পড়ুন: ‘মতুয়া কার্ড নাগরিকত্বের প্রমাণ হতে পারে না’, কেন্দ্রীয় মন্ত্রীর বিরোধিতায় সরব BJP বিধায়ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement