shono
Advertisement

‘এত বড় ঘটনা ঘটল কী করে?’, স্বপ্নদীপের মৃত্যুতে রাজ্যপালের কাছে রিপোর্ট তলব শিশু সুরক্ষা কমিশনের

কী কী পদক্ষেপ করা হয়েছে? আচার্য-রাজ্যপালের কাছে জানতে চাইল শিশু সুরক্ষা কমিশন।
Posted: 09:28 PM Aug 12, 2023Updated: 09:28 PM Aug 12, 2023

দীপালি সেন: স্বাবালকত্বের গণ্ডিতে পা দিতে বাকি ছিল আরও দুই মাস। তার আগেই মৃত্যু হয়েছে সতেরো বছরের স্বপ্নদীপ কুণ্ডুর। খাতায়-কলমে নাবালক ছাত্রের এ হেন মৃত্যুতে শনিবার পদক্ষেপ নিল রাজ্য শিশু সুরক্ষা কমিশন (Child Rights Commission)।  উপাচার্যহীন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পদাধিকারী আচার্য তথা রাজ্যপালের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কমিশন। 

Advertisement

এ ছাড়া, চিঠি পাঠানো হয়েছে কলকাতা পুলিশের নগরপালকেও। রিপোর্টের পাশাপাশি হস্টেলের সিসিটিভি ফুটেজ চেয়ে পাঠানো হয়েছে। যদিও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস বা হস্টেলে সিসিটিভি ক্যামেরা নেই, তা প্রায় সর্বজনবিদিত। সিসিটিভি ক্যামেরা না থাকার বিষয়টি শুক্রবারই স্বীকার করে নিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের ডিন অফ স্টুডেন্টস রজত রায়। তাও সিসিটিভি ফুটেজ জমা দিতে বলেছে শিশু সুরক্ষা কমিশন।

[আরও পড়ুন: Durand Cup Derby Live: যুবভারতীতে শাপমুক্তি, সাড়ে চার বছর পর ডার্বির রং লাল-হলুদ]

রাজ্য শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন সুদেষ্ণা রায় (Sudeshna Roy) বলেন,“আমরা দু’টি চিঠি পাঠিয়েছি। একটি রাজ্যপাল-আচার্যকে ও একটি কলকাতার নগরপালকে। পুলিশের কাছে জানতে চেয়েছি, এরকম একটা ঘটনা হল কী করে এবং আমরা শুনেছি সন্দেহজনকভাবে ওর মৃত্যু হয়েছে ও তার পিছনে প্ররোচনা দিয়েছে যাদের হস্টেলে থাকার কথা নয়। এই যে এতো বড় একটা ঘটনা ঘটে গেল তার বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে।  যেহেতু উপাচার্য নেই, তাই আচার্যের কাছ থেকে জানতে চেয়েছি তিনি কী পদক্ষেপ নিয়েছেন।”

[আরও পড়ুন: বিজেপি নেত্রীকে খুন করে নদীতে ভাসিয়ে দিলেন স্বামী! অপরাধ কবুল অভিযুক্তর, দাবি পুলিশের]

চিঠিতে রাজ্যপাল-আচার্যকে ঘটনার তদন্ত করতে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আবেদন জানানো হয়েছে। সেই সংক্রান্ত রিপোর্ট কমিশনকে পাঠাতে বলা হয়েছে। কলকাতা পুলিশের (Calcutta Police) নগরপালকে পাঠানো চিঠিতে সিসিটিভি ফুটেজ, রিপোর্টের সঙ্গে চাওয়া হয়েছে হস্টেলে অনুমতি ছাড়া হস্টেলে থাকা ব্যক্তিদের নামের তালিকাও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement