shono
Advertisement

অব্যাহত পত্রযুদ্ধ, পঞ্চায়েতে বাহিনী চেয়ে ফের স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি রাজ্য কমিশনের

আরও ৪৮৫ কোম্পানি বাহিনী কবে পাঠানো হবে, ফের জানতে চাওয়া হয়েছে চিঠিতে।
Posted: 08:08 PM Jun 26, 2023Updated: 08:32 PM Jun 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চায়েত ভোটের ঢাকে কাঠি পড়তেই অব্যাহত পত্রযুদ্ধ। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে ফের স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দিল রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। স্বরাষ্ট্রমন্ত্রকের প্রশ্নের জবাব দেওয়ার পাশাপাশি আরও ৪৮৫ কোম্পানি বাহিনী কবে পাঠানো হবে, সে কথাও জানতে চাওয়া হয়েছে চিঠিতে।

Advertisement

সোমবার সন্ধেয় রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা জানান, স্বরাষ্ট্রমন্ত্রককে জানানো হয়েছে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা কমিশনের দায়িত্ব নয়। বিষয়টি দেখতে রাজ্য। তাছাড়া ৩১৫ কোম্পানি বাহিনী এলেও তা এখনও প্রতিটা জেলায় পৌঁছায়নি। তাই কেন্দ্রীয় বাহিনীকে কীভাবে ব্যবহার করা হবে, তা এখনই বলা সম্ভব নয়। পাশাপাশি বাকি ৪৮৫ কোম্পানি বাহিনী দ্রুত পাঠানোর আরজিও জানানো হয়েছে।

[আরও পড়ুন: হায় হতাশা! বিনা প্রতিদ্বন্দ্বিতায় ‘জিতে’ও পঞ্চায়েতে লড়তে হবে BJP প্রার্থীকে]

এর আগে বাহিনী চেয়ে মোট তিনবার স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি পাঠিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। প্রথমবার হাই কোর্টের নির্দেশে প্রতি জেলার জন্য এক কোম্পানি করে ২২ কোম্পানি বাহিনী চাওয়া হয়েছিল। পরবর্তী সময়ে সুপ্রিম কোর্টের নির্দেশমতো আরও ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central Force) চাওয়া হয়েছিল। তার মধ্যে বেশ খানিকটা বাহিনী ইতিমধ্যেই রাজ্যে এসে পৌঁছেছে। রবিবার বকেয়া বাহিনী চেয়ে আরও একটি চিঠি দিল্লিতে যায় রাজীব সিনহার তরফে।

এরপরই সোমবার সকালে বাহিনী নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের পালটা চিঠি পায় রাজ্য কমিশন। তাতে প্রশ্ন করা হয়, ২২ কোম্পানির পর আরও ৩১৫ কোম্পানি অর্থাৎ মোট ৩৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোটে অনুমোদন করা হয়েছে। সেই বাহিনীকে কীভাবে কাজে লাগানো হল? এরপর আরও ৪৮৫ কোম্পানি বাহিনী কী প্রয়োজন, তাও জানতে চাওয়া হয়েছে। এবার তারই পালটা দিয়ে ফের চিঠি পাঠাল কমিশন। তবে এই চিঠি-পালটা চিঠির কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের প্রক্রিয়া ক্রমেই জটিল হচ্ছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

[আরও পড়ুন: লুট হওয়া অস্ত্রের ৭০ শতাংশই উদ্ধার হয়নি! জাতিহিংসায় অগ্নিগর্ভ মণিপুরে বাড়ছে উদ্বেগ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement