shono
Advertisement

১০ হাজার বেতন হলেই শ্রমিক কল‌্যাণ আইনের আওতায়, নয়া বিল রাজ্যের

বিলের একাধিক প্রস্তাব নিয়ে আপত্তি বিজেপির।
Posted: 01:52 PM Aug 23, 2023Updated: 01:52 PM Aug 23, 2023

স্টাফ রিপোর্টার: প্রচলিত শ্রমিক কল‌্যাণ তহবিল আইনকে বর্তমানের সময়োপযোগী করতে সংশোধনী বিল আনল রাজ‌্য সরকার। সোমবার বিধানসভায় এই সংশোধনী বিল পেশ করেছেন শ্রমমন্ত্রী মলয় ঘটক (Moloy Ghatak)।

Advertisement

নতুন বিল অনুযায়ী এবার থেকে মাসে ১০ হাজার টাকা পর্যন্ত বেতনের শ্রমিকরা এই তহবিলের আওতাভুক্ত হচ্ছেন। বর্তমান আইনে মাসিক ১৬০০ টাকা বেতনের শ্রমিকরাই এই তহবিলে সুবিধা পেয়ে থাকেন। পাশাপাশি সংশোধনী বিলে নিয়োগকর্তা বা নিয়োগ সংস্থার পক্ষ থেকে শ্রমিক কল‌্যাণ বাবদ প্রদেয় অর্থ জমা দেওয়ার জন‌্য একটি পোর্টাল তৈরি করার কথা বলা হয়েছে। অনুদানের অর্থ জমা দেওয়ার সময় কোনও ‘চার্জ’ বা ‘রেমিট‌্যান্স’ ধার্য হলে, সেটিও নিযোগ সংস্থাকেই বহণ করতে হবে।

[আরও পড়ুন: রাতভর বৃষ্টি উত্তরবঙ্গে, একাধিক জেলায় কমলা সতর্কতা, কী জানাচ্ছে হাওয়া অফিস?]

কিন্তু বিতর্ক বেঁধেছে নতুন বিলের তৃতীয় গুরুত্বপূর্ণ প্রস্তাবটি নিয়ে। প্রচলিত ১৯৭৪ সালের আইন অনুযায়ী অর্থ জমা না দিলে নিয়োগকারীর এক বছর পর্যন্ত কারাদণ্ড বা দু’হাজার টাকা জরিমানা বা একসঙ্গে দুটি শাস্তিরই বিধান ছিল। নতুন বিলে কারাদণ্ডের প্রসঙ্গটি তুলে দেওয়া হয়েছে। পরিবর্তে অর্থ জমা না দেওয়া হলে প্রথম বছর ২৫ হাজার টাকা ও দ্বিতীয় বছর থেকে ৫০ হাজার টাকা করে জরিমানার কথা বলা হয়েছে। যা নিয়ে আপত্তি তুলেছে বিরোধীরা।

[আরও পড়ুন: জামাই রাহুলের ফর্মে ফেরার কামনায় মন্দিরে পুজো সুনীল শেট্টির, সঙ্গী ভেঙ্কটেশ প্রসাদ]

শিলিগুড়ির বিজেপি সাংসদ শংকর ঘোষ (Shankar Ghosh) কারাদণ্ডের বিধান রাখতে চেয়ে প্রস্তাব রেখেছেন। একই সঙ্গে মূল‌্যবৃ্দ্ধির মাপকাঠিতে ১৯৭৪ সালের ১৬০০ টাকা ও ২০২৩ সালের ১০ হাজার টাকা সমমূল‌্যের কিনা, সে নিয়েও প্রশ্নও তুলেছেন তিনি। মঙ্গলবার এই বিল নিয়ে বিধানসভায় আলোচনা হওয়ার কথা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement