shono
Advertisement

এইডস নির্মূলের লক্ষ্যে বাংলা ফার্স্ট, NACO-র রিপোর্ট উল্লেখ করে টুইট মুখ্যমন্ত্রীর

বিশ্ব এইডস দিবসে রাজ্যের সাফল্যের কথা তুলে ধরলেন মমতা। The post এইডস নির্মূলের লক্ষ্যে বাংলা ফার্স্ট, NACO-র রিপোর্ট উল্লেখ করে টুইট মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 07:17 PM Dec 01, 2019Updated: 07:17 PM Dec 01, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এইডস নির্মূল করতে ভাল কাজ করেছে বাংলা। ভারতের মধ্যে এক নম্বর স্থান অর্জন করেছে। আজ, বিশ্ব এইডস দিবসে সরকারের সাফল্যের কথা জানিয়ে টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মা ও শিশুদের চিকিৎসার জন্য রাজ্য সরকারের যে বিশেষ প্রকল্পগুলি রয়েছে, তার মাধ্যমেই এইডস দমনে যথাযথ ব্যবস্থা করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।
এইডস বা HIV পজিটিভ মূলত যৌন রোগ। গর্ভসঞ্চারের ফলে সংক্রমণ ছড়িয়ে পড়ে গর্ভস্থ সন্তানের শরীরেও। তাই অন্তঃসত্ত্বা মহিলা যদি এইডস আক্রান্ত হন, তাঁর দিকে বিশেষ নজর দিতেই হয়। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের আমলে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা, চিকিৎসা পরিকাঠামোয় অনেক উন্নতি হয়েছে। সকলের কাছে সহজে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে আলাদা আলাদা প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। যার আওতায় রয়েছেন গর্ভবতী মহিলা, সদ্যোজাত শিশুরা। এই প্রকল্পগুলির মাধ্যমে রাজ্যের প্রায় সাড়ে ১৬ লক্ষ মহিলা পরিষেবা পান। এদিন মুখ্যমন্ত্রী টুইটারে এই পরিসংখ্যান দিয়ে জানিয়েছেন, এই মহিলাদের শরীর থেকে যাতে গর্ভস্থ সন্তানের দেহে এইডস সংক্রমিত না হয়, সেই চিকিৎসা পরিষেবা দেওয়া হয়েছে। ফলে সুরক্ষিত রাখা গিয়েছে বহু সদ্যোজাতকে। এবং সম্পূর্ণ বিনামূল্যে HIV পজিটিভ আক্রান্ত মা, শিশুর চিকিৎসা হয়।

Advertisement

[আরও পড়ুন: রোগীকে কম খাবার দিয়ে বাকিটা বাইরে বিক্রি! প্রকাশ্যে মেডিক্যাল কলেজের দুর্নীতি]

প্রিভেনশন অফ পেরেন্ট টু চাইল্ড ট্রান্সমিশন অফ এইচআইভি – এই প্রকল্পে কোন রাজ্য কেমন কাজ করেছে, তা নিয়ে সমীক্ষা চালিয়েছিল NACO. তাতেই দেখা গিয়েছে, পশ্চিমবঙ্গের কাজ অনেক ভাল। মায়ের শরীর থেকে সন্তানের শরীরে সংক্রমণ আটকাতে চিকিৎসা পরিষেবা দেওয়া হয়েছে। যাতে উপকৃত হয়েছেন বহু মহিলা, শিশু। এই ভূমিকার জন্য NACO-ক তরফে পশ্চিমবঙ্গকে সেরা ঘোষণা করা হয়েছে। আর সেই সাফল্যের কথাই আজ টুইটারে ফের তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যবাসীর সঙ্গে এই সাফল্য তিনি ভাগ করে নিয়ে আনন্দ প্রকাশ করেছেন।

[আরও পড়ুন: পরিচালন সমিতির সম্পাদক পদের সঙ্গে রাজনীতির যোগ নেই, জল্পনা উড়িয়ে বললেন বৈশাখী]

তাঁর মতে, এভাবেই পশ্চিমবঙ্গ দেশকে পথ দেখিয়েছে। যদি অন্যান্য রাজ্যও এভাবে এগিয়ে আসে, তাহলে HIV পজিটিভ আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে কমবে এবং তা নির্মূলও সম্ভব হবে বলে আশাপ্রকাশ করেছেন।

The post এইডস নির্মূলের লক্ষ্যে বাংলা ফার্স্ট, NACO-র রিপোর্ট উল্লেখ করে টুইট মুখ্যমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার