shono
Advertisement

 আদালতের রায় ঘোষণা পর্যন্ত নিরাপদে কুলভূষণ, ইঙ্গিত পাক রাষ্ট্রদূতের

পাক হাই কমিশনারের ইঙ্গিতপূর্ণ মন্তব্যে স্বস্তিতে বিদেশমন্ত্রক। The post  আদালতের রায় ঘোষণা পর্যন্ত নিরাপদে কুলভূষণ, ইঙ্গিত পাক রাষ্ট্রদূতের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:55 AM May 22, 2017Updated: 06:29 AM May 22, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ন্যায় আদালতের রায় ঘোষণার পরই কুলভূষণ যাদবের বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ করতে পারে পাকিস্তান, রবিবার এমনটাই জানালেন পাক হাই কমিশনার আব্দুল বসিত। তাঁর কথায় কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের কর্তারা ইঙ্গিত পেয়েছেন, কুলভূষণ সম্ভবত এখনও জীবিতই রয়েছেন।

Advertisement

আর এতেই আশ্বস্ত হচ্ছেন ভারতীয় কূটনীতিবিদরা। কারণ তাঁদের আশা, আন্তর্জাতিক আদালতের রায় ভারতের পক্ষেই যাবে। সেক্ষত্রে পাকিস্তানের কাছে কুলভূষণকে মুক্তি দেওয়া ছাড়া অন্য কোনও উপায় থাকবে না। আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত পাকিস্তানে চর অপবাদে বন্দি কূলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের উপর যে স্থগিতাদেশ জারি করেছে, তার পুনর্বিবেচনা চেয়েছে ইসলামাবাদ।

[‘কাসভের থেকে বড় জঙ্গি কুলভূষণ’]

বসিত জানিয়েছেন, আন্তর্জাতিক আইন মেনেই চলবে পাকিস্তান। যাদব মামলায় চূড়ান্ত রায় পর্যন্ত অপেক্ষা করবে ইসলামাবাদ। তবে তাঁদের কাছে বেশি গুরুত্ব পাবে আঞ্চলিক আইন। পাকিস্তানের অভ্যন্তরীণ আদালতের রায়ে কোনও হেরফের হবে না। কারণ, দ্য হেগের আন্তর্জাতিক আদালত কুলভূষণের ফাঁসির সাজার বিরুদ্ধে স্থগিতাদেশ দিয়েছে মাত্র, রদ করার নির্দেশ দেয়নি। আর ইসলামাবাদ ওই রায়ের বিরুদ্ধেও ফের আন্তর্জাতিক আদালতে যাবে বলেও ইঙ্গিত দিয়ে রাখলেন ভারতে নিযুক্ত পাক রাষ্ট্রদূত। তিনি এও জানিয়েছেন, কুলভূষণের ক্ষেত্রে চূড়ান্ত আইনি পদক্ষেপ করবে ইসলামাবাদই, আন্তর্জাতিক আদালত নয়।

[জানেন, কুলভূষণের হয়ে লড়তে কত টাকা নিচ্ছেন আইনজীবী?]

নিজের বক্তব্যের প্রতি সমর্থনে বসিতের যুক্তি, “কোনও দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা সংক্রান্ত ইস্যুতে আন্তর্জাতিক আইন হস্তক্ষেপ করতে পারে না। ভুলে যাবেন না যাদব কোনও সাধারণ ভারতীয় নাগরিক নয়। তিনি ভারতীয় নৌসেনায় কর্মরত এক গুপ্তচর।” ‘কমান্ডার যাদব’কে শাস্তি দেওয়ার বিষয়ে পাকিস্তান আত্মবিশ্বাসী ও দৃঢ়প্রতিজ্ঞ বলেও মন্তব্য করেছেন বসিত। তাঁর মতে, সন্ত্রাসবাদ ইস্যুতে কাউকে রেয়াত করবে না পাকিস্তান।

বসিতের এই যুক্তি অবশ্য হেসে উড়িয়ে দিচ্ছেন ভারতীয় কূটনৈতিক বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, পাকিস্তানের মাটিই যে জঙ্গিবাদের উৎস, সে কথা স্বীকার করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাও। পাক সেনার মদতে প্রতিবেশী দেশগুলিতে সন্ত্রাসবাদ রপ্তানি করতে গিয়ে একাধিকবার বেকায়দায় পড়েছে ইসলামাবাদ। ভারত-সহ ইরান, আফগানিস্তানের মাটিতে নাশকতা ঘটিয়েছে পাক জঙ্গিরা। তাদের একজনকেও পাক আদালত শাস্তি দিয়েছে এমন নজির নেই। অথচ এক প্রাক্তন নৌসেনা অফিসারকে অন্যায্যভাবে ইরান থেকে গ্রেপ্তার করে কোনও আইনি প্রক্রিয়া ছাড়াই ফাঁসি দেওয়ার বিষয়ে তাড়াহুড়ো করছে পাকিস্তান।

[বিশ্ব আদালতে বড় জয় ভারতের, কুলভূষণের মৃত্যুদণ্ডে জারি স্থগিতাদেশ]

The post  আদালতের রায় ঘোষণা পর্যন্ত নিরাপদে কুলভূষণ, ইঙ্গিত পাক রাষ্ট্রদূতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement