shono
Advertisement

এই শেষবার, আর ভোট হবে না বক্সার ভুটিয়া বসতিতে

কেন এই সিদ্ধান্ত?
Posted: 01:58 PM Mar 17, 2024Updated: 01:59 PM Mar 17, 2024

রাজ কুমার, আলিপুরদুয়ার: শেষবার ভোটগ্রহণ কেন্দ্র হচ্ছে আলিপুরদুয়ারের বক্সার ভুটিয়া বসতিতে। সেখানকার ৫১টি পরিবার নিজেদের পুরনো ঠিকানায় এবারই শেষ ভোট দেবে। এর পর থেকে তারা ‘বনছায়া-র বাসিন্দা। ফলে সেখানকার ভোটার হবে তারা। ‘বনছায়া’ তাদের নতুন ঠিকানা হলেও ভুটিয়া বসতির পুরনো ঠিকানাতেই এবার ভোট দেবে তারা।

Advertisement

বক্সা টাইগার রিজার্ভের জঙ্গলের ভিতর জয়ন্তী নদীর বুকে তৈরি হওয়া বন বস্তির নাম ভুটিয়া বস্তি। সেই বস্তির ৫১ টি পরিবারের সকলকেই ভাটপাড়া চাবাগানের কাছে জমি দিয়ে সরিয়ে নিয়ে গিয়েছে জেলা প্রশাসন। মুখ্যমন্ত্রী সেই নতুন ঠিকানার নাম দিয়েছেন ‘বনছায়া’। আলিপুরদুয়ার জেলা নির্বাচনী আধিকারিক আর বিমলা। এদিন তিনি বলেন, “ভুটিয়া বসতি সরে গিয়েছে। কিন্তু এবার নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, তারা পুরনো ঠিকানাতেই ভোট দেবে। নতুন ঠিকানায় তাদের রেশন কার্ড নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু এবার তারা পুরনো ঠিকানাতেই ভোট দেবেন। যদি তারা কোনও যানবাহনের আবেদন জানান তাহলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে তাদের জন্য ভোটের দিন যানবাহনের ব্যবস্থাও করা হবে।”

[আরও পড়ুন: বাংলায় ৭ দফায় নির্বাচন, কোন লোকসভা কেন্দ্রে কবে ভোট? রইল পূর্ণাঙ্গ তালিকা]

উল্লেখ্য, কুমারগ্রাম ব্লকের ভুটিয়া বসতির মানুষদের এখন নতুন ঠিকানা প্রায় ১৫ কিলোমিটার দূরে কালচিনি ব্লকের বনছায়া বস্তি। সেখান থেকে ভোটের দিন তাদের ভুটিয়া বসতিতে আসতে হবে। নির্বাচনে কমিশনের নিয়ম রয়েছে যে কোনও ছায়গায় অন্তত ছয়মাসের বাসিন্দা না হলে সেই এলাকায় কেউ ভোট দিতে পারনে না। সেই কারণে পুরনো ঠিকানায় ভোট দিচ্ছে ভুটিয়া বসতি।

[আরও পড়ুন: প্রকৃত নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি কেমন? চিনের মোকাবিলায় কতটা তৈরি ফৌজ? জানালেন সেনাপ্রধান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার