shono
Advertisement

আর ১৮-তে মিলবে না সিগারেট, ধূমপানের ন্যূনতম বয়স বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকার!

নয়া আইন আনছে কেন্দ্রীয় সরকার।
Posted: 09:56 AM Jan 03, 2021Updated: 11:26 AM Jan 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২১ বছরের আগে ধূমপান নিষিদ্ধ হতে চলেছে দেশে। এই নিয়ম কার্যকর করতে নয়া আইন আনছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে বর্তমান আইন সংশোধনের খসড়া তৈরির কাজ শেষ করে ফেলেছে তাঁরা। তাতে বলা হয়েছে, ১৮ বছর হলেই আর ধূমপান করা যাবে না। কারণ, সিগারেট-সহ যে কোনও তামাকজাত সামগ্রী (cigarettes and tobacco products) কেনার ন্যূনতম বয়স বাড়ানোর পথে হাঁটতে চাইছে কেন্দ্র।

Advertisement

ইতিমধ্যেই সরকার Cigarettes and other Tobacco Products Amendment Act, 2020. নামক আইনের খসড়া বানিয়েছে। এই খসড়ায় স্বাস্থ্যমন্ত্রক ধূমপানের ন্যূনতম বয়সসীমা ২১ করার বিষয়ে প্রস্তাব দিয়েছে। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে তামাকজাত নেশাদ্রব্যের দোকান থাকাও চলবে না।

[আরও পড়ুন : এবার মিসড কলেই বুক হবে রান্নার গ্যাস, মিলবে এলপিজির নয়া কানেকশনও, কীভাবে?]

এই আইন কার্যকর হলে দেশে সিগারেটের বিক্রির নিয়মেও বদল আসবে। খসড়া বিলের সাত নম্বর ধারায় বলা হয়েছে, আগামী দিনে সিগারেট একটি সিলড প্যাকেট হিসেবেই বিক্রি করতে হবে। সেটাই ন্যূনতম পরিমাণ। আলাদা করে খুচরো সিগারেট বিক্রি করলেও তা অপরাধ হিসেবে গণ্য হবে। এই অপরাধে গুরুতর শাস্তির কথাও বলা হয়েছে খসড়া বিলে। প্রথমবার এই অপরাধ করলে দু’বছরের জেল অথবা ১ লক্ষ টাকা জরিমানা করা হবে। একই অপরাধের জন্য দ্বিতীয়বার ধরা পড়লে গুনতে হবে ৫ লক্ষ টাকা জরিমানা অন্যথায় ৫ বছরের জেল হেফাজত।

ধূমপান নিষিদ্ধ এমন এলাকায় তামাকজাত নেশার দ্রব্য সেবন করলে মোটা টাকা জরিমানার সংস্থান রয়েছে এই বিলে। বর্তমানে এই অপরাধে ২০০ টাকা জরিমানা গুনতে হয়। নয়া আইন কার্যকর হলে একই অপরাধে ২ হাজার টাকা জরিমানা দিতে হবে অভিযুক্তকে। তবে নয়া আইন কার্যকর হলেও দেশে ধূমপানের নেশায় লাগাম টানা যাবে কি না তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। ওয়াকিবহাল মহলের দাবি, আইন কার্যকর হওয়ার পর সর্বত্র কড়া নজরদারি না চালালে আইন আদপে খাতায়-কলমেই থেকে যাবে।

[আরও পড়ুন : করোনার হটস্পটে পরিণত বিলাসবহুল এই পাঁচতারা হোটেল, আক্রান্ত ৮৫ জন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement